ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “ফীভার” টিউটোরিয়াল – প্রথম পর্ব!

Print Friendly

সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ফীভার নিয়ে আমার প্রথম টিউটোরিয়াল । ইন্টারনেটে আয় কথাটা আজ আমাদের তরুন প্রজন্মের মুখে মুখে ঘুরছে । আবার অনেকেরই ধারনা ইন্টারনেটে আয় সম্ভব না । আসলে ইন্টারনেটে আয় করা সম্ভব কিন্তু তার জন্য যতটুকু শ্রম দিতে হয় তা বাস্তব জীবনের থেকে কোনো অংশে কম নয় । অনলাইন আয় বিষয়ে আমার জ্ঞান খুবই কম । কিন্তু আমার যতটুকু জ্ঞান আছে তা যদি সবার মাঝে ছড়িয়ে দিতে পারি তবেই আমি খুশি ।

আজকে আমার খুবই পরিচিত এবং জনপ্রিয় একটা সাইটের সাথে পরিচয় করিয়ে দিতে চাই । সাইটটি হল www.fiverr.com । সাইটটির ইন্টারফেস নিচের মত…

এই সাইটটির বৈশিষ্ট হচ্ছে এখানে আপনি বিনামূল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিতে পারবেন । এই বিজ্ঞাপন গুলোকে বলা হবে গিগ । প্রতিটি গিগের মূল্য 5$ । আপনার গিগটি যদি কারো পছন্দ হয় তাহলে তিনি 5$ দিয়ে আপনার গিগটি অর্ডার করতে পারবেন। এই সাইটের সব কাজই হয় 5$ দিয়ে। এই সাইটের প্রতিদিন প্রায় ৪০,০০০ এর মত ভিজিটর রয়েছে কাজেই ভালো গিগ দিলে অর্ডার পেতে আশা করি খুব একটা দেরি হবে না। আমি বলতে গেলে প্রতিদিন ই অর্ডার পাই। ধৈর্য ধরে কাজ করে গেলে আশা করি আপনিও পাবেন ।

ফীভারে যোগ দিন :

প্রথমে এখানে ক্লিক করে সাইটে প্রবেশ করুন । ইমেইল, ইউজার নেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা পুরন করুন। এবার আপনার ইমেইল একাউন্টে একটি এক্টিভিশন লিংক পাঠানো হবে । লিংকে ক্লিক করে আপনার একাউন্টটি ভেরিফাই করে নিন ।

প্রোফাইল সাজানো :

এটি একটি গুরুত্বপূর্ণ কাজ কেননা হাজার হাজার সেলারের মাঝে বায়ার আপনাকে মূল্যায়ন করবে আপনার প্রোফাইল দেখে। ফীভারে লগইন করে Profile মেন্যু থেকে Settings এ ক্লিক করুন ।

নিচের ছবির মত পেজ পাবেন ।

Full Name এর জায়গায় আপনার নাম লিখুন। Email বক্সে ইমেইলটি লিখুন । Something about you এর বক্সে আপনার সম্পরকে কিছু কথা লিখুন। একটি ইউনিক প্রোফাইল পিকচার নির্বাচন করুন । সব শেষে Save এ ক্লিক করে সেভ করুন। বাস! আপনার ফীভারে প্রোফাইল সাজানো সম্পন। 🙂

আজ এই পর্যন্তই । আগামী টিউটোরিয়ালে আলোচনা করবো কিভাবে গিগ পোষ্ট করবেন এবং কিভাবে খুব কম সময়ে অর্ডার পাবেন । অনলাইন আয় বিষয়ক এটাই আমার প্রথম টিউটোরিয়াল তাই ভুল ভ্রান্তির জন্য ক্ষমাপ্রার্থী । সাথে থাকার জন্য ধন্যবাদ ।

Print Friendly

ট্যাগ সমূহঃ

লেখক: ইফতি রহমান

এই কোলাহল একদম ভাল লাগেনা তাই সময় পেলেই বন্ধুদের নিয়ে ছুটে যাই দুরে কোথাও নির্জনে যেখানে ব্যস্ততা নেই, নেই লোক দেখানো সুখি থাকার অভিনয়, যা আছে সবই প্রাকৃতিক ভাবে সৃষ্ট।দারুন ভবঘুরে ছিলাম আমি।একবার ঘুরতে বের হলে সময় জ্ঞান থাকতো না ।এই ব্যাস্ত জীবনে সেভাবে ঘোরা হয় না , যেভাবে ঘোরা আমার স্বভাব । দিন যায় রাত আসে আপন নিয়মে শুধু আসেনা সেই ভবঘুরে দিন গুলো। ব্যস্ত শহরের প্রতিটি ধুলিকনাও সমান ব্যস্ততার মাঝেই দিন কাটায়, এ বাড়ীর পাচিলে নয়তো কোন আট্রালিকার গ্রীলে ফাঁকে বসে থাকে অন্য কোথাও উড়ে যাবার জন্য। শান্ত নদীর বুকে উড়ে বেড়ানো চিল গুলো সর্বদা শান্তই থাকে, ঝাক বেঁধে উড়ে বেড়ায় আত্মতৃপ্তি নিয়ে নীড়ে ফেরে। ওদের সবারই কিছু কিছু চাওয়া থাকে, থাকে প্রাপ্তির সম্মিলনও,কিন্তু কিছু কিছু মানুষের জীবন ? কিঞ্চিৎ স্বপ্ন দেখতেও তাদের ভয়, পাছে স্বপ্ন ভঙ্গের বেদনা তারা করে সব সময়।দিনের শেষে ফিরে যাবার মত একটা নীড়ও তাদের নেই, আমি সেই দলেরই একজন.............. আমিতো সামান্য একজন মানুষ, শহরের ধুলিকণা কিংবা শঙ্খচিল হতে পারিনা। কাউকে স্বপ্ন দেখাতে জানিনা, জানিনা কিভাবে স্বপ্ন দেখতে হয়। জানিনা কিভাবে ভালবাসতে হয়। আমার আনুভুতিগুলো ভোতা হয়ে গেছে। তাইতো সারাদিন যন্ত্র নিয়ে পড়ে থাকি, যন্ত্র হওয়ার সাধানায় মত্ত আমি। যন্ত্র দিয়েই একেঁ চলি জীবনের প্রতিচ্ছবি, প্রতিটি জীবনেই আলাদা একটা প্যাটার্ণ থাকে, নানা রংয়ের সমাহারে ভেক্টর আকাঁ থাকে মনের গহীনে, পাজরের মাঝে সুপ্ত করে লুকানো থাকে এক ছবি হাজারো pixel দিযে গঠিত সে ছবি। সময়ের স্রোতেই হোক কিংবা বাস্তবতার কষাঘাতেই হোক ধিরে ধীরে সব কিছুই Bluer হয়ে যাচ্ছে হৃদয়ের মনিটরে। এত কিছুর পরেও একেঁ চলি জীবনের জল ছবি; স্বপ্নের কালো রংয়ে............

সম্পূর্ণ প্রোফাইল দেখুন!

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

১৫ responses to “ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “ফীভার” টিউটোরিয়াল – প্রথম পর্ব!”

  1. ভাইজান তাড়াতাড়ি পোষ্ট করেন অর্থ সংকটে আছি।আর খোঁজ দেয়ার জন্য ধন্যবাদ।

  2. ক্রিস্টাল হার্ট says:

    অব্যশই 😀

  3. Anik The Super Guy says:

    tokon mobile die enter korechilam site tai kintu akon Mozilla die kano jane dhokche na faverr a

  4. Anik The Super Guy says:


    Anik The Super Guy:

    tokon mobile die enter korechilam site tai kintu akon Mozilla die kano jane dhokche na fiverr a

  5. Anik The Super Guy says:

    aro 5 ta browser die try korlam but dhuka jachee na 🙁

  6. ক্রিস্টাল হার্ট says:

    সবকিছু ঠিক ই আছে । ফীভার লোড হতে অন্য সাইটের থেকে একটু বেশিই সময় নেয় । ব্রাউজারের ক্যাচ , কুকি ডিলিট করে আবার চেষ্টা করুন । ইন্টারনেট কানেকশন অত্যাধিক স্লো হলেও সম্যসা হতে পারে !

  7. Noor Mohammad says:

    I like this post. because we can learn many things this site.

  8. যখনই এসব পোস্ট দেখি অনুপ্রেরনা পাই, তবে কাজের কাজটা করতে পারি না!!

  9. Amit Hasan says:

    ভাই আমি আমার fivver account বন্ধ করে নতুন account খুলতে চাই pls help।

  10. Ali says:

    আপনার পোষ্টা ভালই লাগ্লো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *