ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “ফীভার” টিউটোরিয়াল – তৃতীয় পর্ব !

Print Friendly

ফ্রীলান্সিং মার্কেটপ্লেস ফীভার নিয়ে এটা আমার তৃতীয় টিউটরিয়াল। গত পর্বে আলোচনা করেছিলাম কিভাবে ফিভারে গিগ পোষ্ট করবেন । আজকে দেখানো হবে অর্ডার কমপ্লিট করবেন । তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের টিউটোরিয়াল…

অর্ডার পাওয়া:

গিগ পোষ্ট করার পরে কোনো বায়ার যদি আপনার গিগে অর্ডার করেন তাহলে ফীভার থেকে আপনার ইমেইলে এবং ফীভার একাউন্টে নোটিফিকেশন দেয়া হবে ।

অর্ডার কমপ্লিট করা:

প্রথমে আপনার ফীভার একাউন্টে লগইন করে Seller থেকে Manage Sales এ ক্লিক করুন ।

এখানে আপনার চলমান অর্ডার গুলো দেখতে পাবেন । 

অর্ডারের উপরে ক্লিক করে ওপেন করুন । বায়ারের দেয়া নির্দেশনা দেখতে পাবেন ।

এবার বায়ারের নির্দেশনা অনুযায়ী কাজ করতে শুরু করে দিন। 🙂

অর্ডার ডেলিভারি করা:

অর্ডার এর কাজ শেষ হয়ে গেলে আপনাকে অর্ডার বায়ারকে ডেলিভারি করে দিতে হবে । চলুন দেখা যাক কিভাবে অর্ডার ডেলিভারি করবেন ।

পূর্বের মত Seller – Manage Sales থেকে অর্ডার পেজটি ওপেন করুন । অর্ডার বক্সের নিচে “Deliver Completed Work” অপশন পাবেন ।

এখানে বায়ারকে তার কাজের প্রমান লিখুন। ইচ্ছা হলে Upload অপশন ব্যাবহার করে কোনো ফাইল আপলোড করে দিতে পারেন । সবকিছু ঠিক থাকলে Send অপশনে ক্লিক করে আপনার প্রমান সেন্ড করে দিন ।

সকিছু ঠিক থাকলে আপনার প্রুফ বায়ারের কাছে চলে যাবে এবং অর্ডারটি “Delivered” হিসেবে মার্ক হয়ে থাকবে । আপনাই অর্ডার ডেলিভারি করার পরে বায়ারকে আপনার কাজের রেটিং দিতে হবে । এখানে কোনো স্টার এর ব্যাবস্থা নেই । আপনার কাজ যদি বায়ারের ভালো লাগে তবে আপনাকে পজিটিভ রেটিং এবং খারাপ লাগলে নেগেটিভ রেটিং দিতে পারবেন । আর আপনার বায়ার যদি আপনার কাজের উত্তর না দেন তাহলে তিন দিনে পরে আপনার অর্ডারটি নিজে থেকে এপ্রুভ হয়ে যাবে তবে সেক্ষেত্রে আপনি কোনো রেটিং পাবেন না ।

কিভাবে পেমেন্ট পাবেন এবং টাকা উত্তোলন করবেন সেটা নিয়ে পরবর্তী পরে আলোচনা করা হবে ।

সাথে থাকার জন্য ধন্যবাদ 🙂 ।

Print Friendly

ট্যাগ সমূহঃ

লেখক: ইফতি রহমান

এই কোলাহল একদম ভাল লাগেনা তাই সময় পেলেই বন্ধুদের নিয়ে ছুটে যাই দুরে কোথাও নির্জনে যেখানে ব্যস্ততা নেই, নেই লোক দেখানো সুখি থাকার অভিনয়, যা আছে সবই প্রাকৃতিক ভাবে সৃষ্ট।দারুন ভবঘুরে ছিলাম আমি।একবার ঘুরতে বের হলে সময় জ্ঞান থাকতো না ।এই ব্যাস্ত জীবনে সেভাবে ঘোরা হয় না , যেভাবে ঘোরা আমার স্বভাব । দিন যায় রাত আসে আপন নিয়মে শুধু আসেনা সেই ভবঘুরে দিন গুলো। ব্যস্ত শহরের প্রতিটি ধুলিকনাও সমান ব্যস্ততার মাঝেই দিন কাটায়, এ বাড়ীর পাচিলে নয়তো কোন আট্রালিকার গ্রীলে ফাঁকে বসে থাকে অন্য কোথাও উড়ে যাবার জন্য। শান্ত নদীর বুকে উড়ে বেড়ানো চিল গুলো সর্বদা শান্তই থাকে, ঝাক বেঁধে উড়ে বেড়ায় আত্মতৃপ্তি নিয়ে নীড়ে ফেরে। ওদের সবারই কিছু কিছু চাওয়া থাকে, থাকে প্রাপ্তির সম্মিলনও,কিন্তু কিছু কিছু মানুষের জীবন ? কিঞ্চিৎ স্বপ্ন দেখতেও তাদের ভয়, পাছে স্বপ্ন ভঙ্গের বেদনা তারা করে সব সময়।দিনের শেষে ফিরে যাবার মত একটা নীড়ও তাদের নেই, আমি সেই দলেরই একজন.............. আমিতো সামান্য একজন মানুষ, শহরের ধুলিকণা কিংবা শঙ্খচিল হতে পারিনা। কাউকে স্বপ্ন দেখাতে জানিনা, জানিনা কিভাবে স্বপ্ন দেখতে হয়। জানিনা কিভাবে ভালবাসতে হয়। আমার আনুভুতিগুলো ভোতা হয়ে গেছে। তাইতো সারাদিন যন্ত্র নিয়ে পড়ে থাকি, যন্ত্র হওয়ার সাধানায় মত্ত আমি। যন্ত্র দিয়েই একেঁ চলি জীবনের প্রতিচ্ছবি, প্রতিটি জীবনেই আলাদা একটা প্যাটার্ণ থাকে, নানা রংয়ের সমাহারে ভেক্টর আকাঁ থাকে মনের গহীনে, পাজরের মাঝে সুপ্ত করে লুকানো থাকে এক ছবি হাজারো pixel দিযে গঠিত সে ছবি। সময়ের স্রোতেই হোক কিংবা বাস্তবতার কষাঘাতেই হোক ধিরে ধীরে সব কিছুই Bluer হয়ে যাচ্ছে হৃদয়ের মনিটরে। এত কিছুর পরেও একেঁ চলি জীবনের জল ছবি; স্বপ্নের কালো রংয়ে............

সম্পূর্ণ প্রোফাইল দেখুন!

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

৬ responses to “ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “ফীভার” টিউটোরিয়াল – তৃতীয় পর্ব !”

  1. হুম ভাল হচ্ছে… বাকি পোষ্ট গুলো দ্রুত প্রকাশ করো। তোমার পোষ্ট পড়ে অনেকেই উপকৃত হচ্ছে। তোমার জন্যও শুভকামনা। 🙂

  2. Rasel Ahmed says:

    থাঙ্কস.ভালো পোস্ট হইসে. এরকম পোস্ট আরো চাই .

  3. শাকির আহমাদ says:

    যদি কোনো ডিজাইনের কাজ হয় তাহলে ডিজাইনটি কি এখানেই ডেলিভারী দিতে হবে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *