কল টু একশনঃ কি ও কেন?

Print Friendly

CALL TO ACTION বা CTA হল ওয়েবের কোন ব্যানার, বাটন, কোন গ্রাফিক্স বা টেক্সট যা ইউজারকে ক্লিক করার জন্য সুযোগ করে দেয়া হয়। এটি inbound marketing এবং permission marketing এর খুব গুরুত্বপূর্ণ উপকরণ। এটি একজন ইউজারকে সাইটের একজন কাস্টোমার হিসাবে রুপান্তর করার একটি মাধ্যম।

এখানে ইমেজের মাধ্যমে CTA গুলো কেমন তা বুঝিয়ে দিলামঃ

calls-to-action

ইমেজগুলো দেখে নিশ্চয় বুঝতে পারছেন যে এগুলোতে ক্লিক করে ইউজারকে কোন একটা কাজে অবতারনা করার জন্য নির্দেশিত করা যাচ্ছে – এটাই CTA এর কাজ।

CTA তৈরী করার আগে ইউজারের চাহিদাকে উপলব্ধি করতে হবে।  ইউজার নিশ্চয় এমন কোন কাজ করবে না যা তার দরকার নেই।  এটা হতে পারে ইউজারকে কোন সমস্যার সমাধান দেয়া, বা কোন প্রডাক্ট বিক্রির উদ্দেশ্যে, বা কোন সেবা প্রদানের উদ্দেশ্যে।

CTA গুলো দেবার আগে বা পরে কিভাবে ইউজ করতে হয় এবং সেবা কিভাবে পেতে হয়/প্রোডাক্টটির উপযোগিতা ইত্যাদি সম্পর্কে তথ্য দিলে ইউজার আগ্রহ বোধ করেন। যেমনঃ

lifetree_creative_size

lifetreecreative হল একটি ওয়েব ডিজাইন ফার্ম। এখানে তারা সংক্ষেপে তাদের সার্ভিস কি তা উল্লেখ করে একটি CTA বাটন করেছে Request a FREE Quote Today. যদি কেউ তাদের সার্ভিসে আগ্রহী হয় সেক্ষেত্রে সে ঐ CTA বাটনে ক্লিক করবে এবং lifetreecreative নামক ফার্মের ফী বা চার্জ কত তা জানতে চাইবে।

এটাই মূলতঃ একটি ভাল CTA এর বৈশিষ্ট্য।

কখনো কখনো CTA এর মাধ্যমে ফ্রী অফার দেয়া হয় যাতে ইউজার আরো বেশি আগ্রহী হয়। যেমনঃ

cta-mindjet

MINDJET হল একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল। তারা TRY MINDJET FOR FREE নামক একটি CTA করেছে যেখানে ৩০ দিনের ফ্রী ট্রায়াল অফার করেছে। যদি কোন ইউজার ৩০ দিন ব্যাবহার করে সন্তুষ্ট হয় সেক্ষেত্রে সে কিনতে আগ্রহী হবে। আরো বলা হয়েছে কোন ক্রেডিট কার্ড লাগবে না এটি ব্যাবহার করতে।

আরো অনেক ভাবে CTA তৈরী করা যায়। যেমনঃ

  • একটি wiki পেজ তৈরী করা
  • ডেমো তৈরী করা
  • buy now বাটন তৈরী করা

wiki পড়ে ইউজার পরিসেবা বা প্রডাক্ট পড়ে সম্যক ধারণা গ্রহণ করতে পারবে। ডেমো দেখে সে এটি কিভাবে ব্যাবহার করতে হয়/বা এর কোয়ালিটি কেমন সে সম্পর্কে অবগত হতে পারে। তারপর buy now বাটন প্রেস করে সে এটা কিনবে।

CTA এর শব্দগুলো খুব তাৎপর্যপুর্ন হওয়া উচিত। ইউজার শব্দটি পড়েই যেন বুঝে যায় কি করতে যাচ্ছে সে। যেমনঃ

  • Buy
  • Register
  • Subscribe
  • Donate

আরো সুনির্দেশিত করার জন্য অতিরিক্ত কিছু শব্দ যোগ করা যায়। যেমনঃ

  • আসন সীমিত
  • ভর্তির শেষ তারিখঃ ৩০ ডিসেম্বর
  • এখনই অর্ডার করলে পাচ্ছেন একটি ফ্রী গিফট হ্যাম্পার

আপাতত আজ এ পর্যন্তই। CTA নিয়ে কাজ করুন এবং নিজের মত করে আরো কিছু ভাবতে পারেন।

Print Friendly

ট্যাগ সমূহঃ

লেখক: Abu Md Al Mozahidi

Hi, I am Mozahid. I am Wordpress and SEO expert. I have extensive knowledge of UI technologies that include HTML, CSS and Java Script. I also have the knowledge to create interactive media design using Photoshop and the skills to turn these visual designs into HTML codes. Now a learner of Affiliate Marketing.

সম্পূর্ণ প্রোফাইল দেখুন!

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

One response to “কল টু একশনঃ কি ও কেন?”

  1. সিটিএ বাটন নিয়ে ইউএক্স সেমিনারে শুনার পরেই ঠিক করেছিলাম এটা নিয়ে একটা পোস্ট লিখবো! সেই কাজটা আপনি করে দিলেন। 🙂

    থ্যাংকস এ্যা লট! 😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *