রংপুরের সম্ভাবনা, শুরু হচ্ছে “বিগ ডিজাইন ডে”!

Print Friendly

ঢাকার বাহিরে যারা থাকে, তাদের কিছু শিখতে হলে ঢাকায় আসতেই হবে। ব্যক্তিগত উদ্যোগ ছাড়াও বিদেশি ব্র্যান্ডগুলো কয়েকমাস পরপর প্রোমোশনল ইভেন্ট করে থাকে। এর বাহিরে, বছরে একবার ডিজিটাল ওয়ার্ল্ড/সফট এক্সপো, সবই ঢাকাতেই। আগে বিভিন্ন সরকারি কাজের জন্য জেলা উপজেলা হতে লোকজন ঢাকায় আসতেন। এখন রংপুর বিভাগ হওয়াতে সে প্রয়োজন অনেকখানি কমে গেছে। আর, বেসরকারি কাজে একদম বিপদে না পরলে ঢাকার নাম নিতে কখনো কাউকে শুনিনা। আমরা যারা টেকনোলোজি নিয়ে কাজ করি, তাদের তাদের কিছু জানার ইচ্ছে হলে ঢাকা ছাড়া গতি নেই। কারন, ঢাকার বাহিরে কেউই কিছু করতে চায় না লো এক্সপোজার এর অজুহাতে। ঢাকায় আসতে হলে থাকার যায়গা প্রয়োজন, যাতায়াত, খাওয়া-দাওয়ার খরচ। শিক্ষামূলক ইভেন্ট কাদের জন্য করা হয়? ছাত্র/ছাত্রি, বা যারা কিছু একটা করার চেষ্টায় আছে, পেশাজীবী – যারা আরো ভালো করতে চায়। এদের মধ্যে কোন ক্যাটেগরির মানুষ (ফ্রি হলেও) ইভেন্টে জয়েন করার জন্য ঢাকায় আসতে পারেন? পারলেও কতজন (%)?

এই শুধু, ঢাকাঢাকা করে কি আমরা একটা বিশাল অংশকে ঝেড়ে ফেলে দিচ্ছি না? বিশ্ব ডিজিটাল মিডিয়ায় যে গতিতে এগিয়ে যাচ্ছে, আমরা কি তার সাথে তাল মেলাতে পারছি? শুধু ঢাকার কিছু ছেলেমেয়ে দিয়ে দেশ কি এগুবো? সরকার নাহয় বিভাগ করছে। কদিন পর হয়তো জেলা পর্যায়ে ডিজিটাল ওয়ার্ল্ডও হবে। বিকেন্দ্রীকরণ ছাড়া, সমষ্ঠিগত উন্নয়ন ইতিহাসে নেই। দেশের উপজেলা/গ্রাম/গঞ্জ থেকে দক্ষ প্রজুক্তিবিদ তুলে আনার বিকল্প নেই। ঢাকার বাহিরের জেলাগুলোর ছেলেমেয়েদের একটু গাইডলাইন দিলেই কিন্তু তারা সরাসরি লাইনে দারিয়ে যেতে পারে। নিজের পায়ে চলতে শিখবে। সবারই অধিকার আছে আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের অর্থনৈতিক ও সামাজিক সমৃদ্ধিতে অংশগ্রহণ করার। ঢাকার বাহিরে বেশিবেশি শিক্ষামূলক ডিজাইন ও টেকনোলোজির ইভেন্ট করা জরুরি।

এই চিন্তা থেকেই বিগ ডিজাইন ডে এর জন্ম। শুরু হচ্ছে রংপুর বিভাগ থেকে। ১৮ই এপ্রিল ২০১৫ এ রংপুর টাউন হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে “বিগ ডিজাইন ডে”। এতে অংশগ্রহন করছে রংপুর বিভাগের বিভিন্ন জেলা (রংপুর, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাও, কুড়িগ্রাম ও পঞ্চগড়) থেকে আসা ছাত্রছাত্রি ও উৎসাহী/উঠতি পেশাজিবিরা। দেশের প্রতিষ্ঠিত ডিজাইনার/প্রজুক্তিবিদ দিনভর ডিজিটাল ডিজাইন ও ক্যারিয়ার নিয়ে শিক্ষামুলক সেশন করবেন । ইউএক্স , ওয়েব, মোবাইল টেকনোলজির পাশাপাশি থাকছে ত্রিডি, এনিমেশন ও মোশন গ্রাফিক্স নিয়ে দুটো সেশন। এছারাও একজন অভিজ্ঞ ও প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ মানব মস্তিষ্কে কালার এর প্রভাব নিয়ে সেশন নিচ্ছেন। ইভেন্টটি সম্পর্কে জানতে এর সাইট দেখুনঃ http://buxpa.org/bigdesignday। ফেইসবুক ইভেন্ট পেইজঃ https://www.facebook.com/events/1577820489120355/ কল করতে পারেনঃ ০১৭২৩৭৬৬৪৭৫, ০১৯২১৪১৮৫১৮ নাম্বারে।

বিগ ডিজাইন ডে’তে ডিজাইন সেশনের পাশাপাশি একটি ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে অংশগ্রহণকারীরা শিক্ষা, সাস্থ্য, পরিবেশ – এই তিনটি বিষয়ের উপর জনসচেতনতামূলক পোস্টার ডিজাইন করছে। তিনটি বিভাগের জন্য রাখা হয়েছে প্রেরনামূলক পুরস্কার। ১০ই এপ্রিল ২০১৫ পর্যন্ত এই ঠিকানায় – hello@buxpa.org ডিজাইন গ্রহণ করা হচ্ছে।

এছাড়াও ডিজাইন প্রযুক্তি ভিত্তিক অবদানের স্বীকৃতি হিসেবে রংপুর বিভাগের (রংপুর, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাও, কুড়িগ্রাম ও পঞ্চগড়) ১০ জন কৃতী সন্তানকে মনোনয়নের ভিত্তিতে সম্মাননা দেয়া হবে। ১০ই এপ্রিল ২০১৫ পর্যন্ত মনোনয়ন গ্রহণ করা হচ্ছে hello@buxpa.org ঠিকানায়।

বিগ ডিজাইন ডে তে সার্বিক সহযোগিতা করছে ইউএক্স স্যাটারডে ইউথ ওয়াহিদ, বাংলাদেশ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনালস’ এ্যাসোসিয়েশন (বাক্সপা),  ইউজারহাব,  মাসকারা ডিজিটাল, বিডিজবস লিমিটেড, টেকশহর, রংপুরসোর্সনিজল ক্রিয়েটিভ। আপনিও একজন সহযোগি হতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন hello@buxpa.org ঠিকানায়।

New Banner - BN

 

ডিজাইন প্রযুক্তির আলো সরাদেশে ছড়িয়ে দেয়ার প্রত্যয় নিয়ে বিগ ডিজাইন ডে এর এই পদযাত্রায় অংশগ্রহণ করার জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি।

আমরা শুরু করলাম। আপনিও পিছিয়ে থাকবেন না। বিশ্ব এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ পিছিয়ে থাকবে না।

Print Friendly

ট্যাগ সমূহঃ

লেখক: আরিফুল ইসলাম শাওন

আরিফুল ইসলাম শাওন, ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে গ্রাজুয়েশন সম্পন্ন করেছি। ফ্রিলান্সিং পেশায় আছি গত ৭ বছর থেকে। নিজের আইটি ফার্ম রংপুরসোর্স এর সিইও এর দায়িত্ব পালন করছি। পাশাপাশি ব্লগিং করছি আমার ইংরেজি ব্লগে। আপনার ফ্রীলান্সিং বা প্রযুক্তি নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

সম্পূর্ণ প্রোফাইল দেখুন!

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *