সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে হাতে খড়ি – পর্ব – ৬

Print Friendly

Google Keyword Tools:

আজকের পর্বে আপনাদের দেখাবো গুগলের বিভিন্ন কি-ওয়ার্ড নিয়ে সেবা। তো কি-ওয়ার্ড দিয়ে আপনি কি করবেন সে ব্যাপারে জানা প্রয়োজন। আপনার মেইন উদ্দেশ্য হল আপনার সাইটের ভিজিটর বাড়ানো। তো সাইটে ভিজিটর যদি বাড়াতে চান তবে অবশ্যই আপনার সাইটের জন্য ভাল কি-ওয়ার্ড নির্বাচন করতে হবে। কি-ওয়ার্ড, ডোমেইন নেম সার্চ ইঞ্জিন যাতে প্রাধান্য দেয় অবশ্যই এরকম হতে হবে। আপনি অবশ্যই আপনার সাইটের জন্য এমন একটি কি-ওয়ার্ড নির্বাচন করবেন যাতে প্রতি মাসে প্রচুর পরিমানে ভিজিটর আসে, লোকেরা সার্চ দেয়, কিন্তু এর কম্পিটিশন অনেক কম অর্থাৎ অন্যান্য ওয়েবসাইটে এরকম কি-ওয়ার্ড খুব কম ইউজ করেছে এমন কি-ওয়ার্ড আপনাকে খুজে বের করতে হবে। তো এই ধরনের কি-ওয়ার্ড খুজে বের করার জন্য অবশ্যই গুগলে বিভিন্ন ধরনের সেবা আছে। এরকম কিছু সেবা হল-

Google এর বিভিন্ন Keyword Tools:

১. Google Search Tools:

Google এর বিভিন্ন কি-ওয়ার্ড টুলের মধ্যে প্রথম যে টুলটি আছে তা হল Google Search Tools। এটি হল গুগলের নরমাল একটি টুল। আপনি যখন নরমালি গুগলে সার্চ করেন তখন একটা কি-ওয়ার্ড কেমন আছে বা এই কি-ওয়ার্ড নিয়ে কেমন লেখালেখি হয়েছে তার একটা বেসিক আইডিয়া পেয়ে যাবেন।

২. Google Adword Tools:

এরপর সবচেয়ে বেটার যে টুলটি রয়েছে সেটি হল Google Adword Tools। এই Tools এর মাধ্যমে একটা ওয়েবসাইট এবং ওয়েবসাইটের কি- ওয়ার্ড সম্পরকে বিস্তারিত ধারনা লাভ করা যায়। যেমন আপনি যদি গুগলে গিয়ে Health Tips লিখে সার্চ দেন তখন এরকম একটা পেজ চলে আসবে-

Health Tips
এখানে উপরের দিকে “About ১,০২০,০০০,০০০ Result” লেখাটি দেখা যাচ্ছে। তার মানে বুঝা যাচ্ছে Health Tips কি পরিমান জনপ্রিয়  কি-ওয়ার্ড এবং কত বেশি সার্চ পরে এর উপর। সুতরাং এটা নতুনদের জন্য নয়। কারন এত ওয়েবসাইটকে পেছনে ফেলে সার্চ রেজাল্টে সামনে চলে আসা অনেক কঠিন।

৩. Google Trend Tools :

Google Trend হল গুগলের আরেকটি চমকপ্রদ টুল। এর মাধ্যমে বর্তমান সময়ে অর্থাৎ গতকাল কোন বিষয়টি নিয়ে গুগলে সবচেয়ে বেশি সার্চ পড়েছে সেটি জানতে পারবেন। এটি জানার জন্য গুগলে গিয়ে www.google.com/trends/ লিখে সার্চ দিলে এরকম একটি রেজাল্ট পেজ চলে আসবে-

Google Trends

 

এখানে যাদেরকে দেখা যাচ্ছে গতকাল পর্যন্ত তাদেরকে নিয়ে সবচেয়ে বেশি সার্চ দেয়া হয়েছে এবং মোট কতবার সার্চ হয়েছে সেটাও জানা যাচ্ছে। তার ঠিক ডান পাশে দেয়া হয়েছে গত বছর এই সময়ে যে বিশয়টি নিয়ে বেশি সার্চ পড়েছিল। এভাবে আপনি প্রতি মাসের সার্চ রেজাল্ট জানতে পারবেন।

4. Google Analytic Tools:

এটি গুগলের আরেকটি সুবিধাজনক সেবা। এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে প্রতিদিন কি পরিমান ভিজিটর আসে তা সহজেই জানতে পারবেন এবং সেগুলো নিয়ে এনালাইসিস করতে পারবেন।

আশা করি এই টুল গুলোর সঠিক প্রয়োগ ঘটিয়ে আপনার ওয়েবসাইটকে ভাল রেজাল্টে নিয়ে যেতে পারবেন।

Print Friendly

ট্যাগ সমূহঃ

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *