সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে হাতে খড়ি- পর্ব – ১০

Print Friendly

আজকের পর্বে আমরা দেখাব কিভাবে আপনার ওয়েবসাইটকে গুগলে সাবমিট করবেন। মুলত ওয়েবসাইটকে গুগলে সাবমিট করার মাধ্যমেই অন পেইজ অপ্টিমাইজেশন শুরু হয়। এটি খুবই সহজ একটি প্রক্রিয়া। এর জন্য আপনার গুগল আকাউন্ট দিয়ে লগইন করতে হবে। লগ ইন থাকা অবস্থায় www.google.com/addurl লিখে গুগলে সার্চ দিতে হবে। তাহলে এরকম একটি পেজ চলে আসবে-

INDEX by google

এখানে URL এর ফাকা জায়গাটিতে আপনার ওয়েবসাইটের লিঙ্কটা দিতে হবে। তার নিচে একটা Captcha দেয়া আছে সেটা Type the text এর জায়গায় বসাতে হবে। এরপর সেখানে যদি  ‘Your request has been received and wiil be processed shortly’ লেখাটি দেখতে পান তাহলে  বুঝবেন আপনার সাইট গুগলে সাবমিট করা হয়ে গেছে। তবে একটি কথা জেনে রাখা দরকার যে আপনি যদি blogger দিয়ে সাইট তৈরি করে থাকেন তাহলে আপনার নতুন করে আর সাবমিট করতে হবেনা। কারন blogger হল গুগলের নিজস্ব একটি  সেবা। blogger দিয়ে ওয়েবসাইট খোলা হলে গুগল সেটা অটোমেটিকভাবে সাবমিট করে নেয়। কিন্তু blogger বাদে অন্য কোন মাধ্যমে সাইট তৈরি করলেই কেবল গুগলে সাবমিট করার প্রয়জোন হয়।

Google Webmaster Tools:

এবার আমরা জানবো গুগলের আরেকটি চমকপ্রদ টুল Google Webmaster Tools সম্পর্কে। এটা হল গুগলের নিজস্ব একটি টুলস যেটিকে গুগল নিজেই সংরক্ষন করে থাকে। এর মাধ্যমে কোন ওয়েবসাইট সম্পর্কে সঠিক তথ্যগুলো পাওয়া যায়। ওয়েবসাইটের ভিজিটর আসে কিনা, সাইটের কন্টেন্টগুলো গুগলে কি অবস্থায় আছে, সাইটে গুগলের ক্রল করার কোন প্রব্লেম হল কিনা ইত্যাদি ব্যাপার গুলো এই টুলের মাধ্যমে জানতে পারবেন। অর্থাৎ ওয়েবসাটের সঠিক ইনফরম্যাশন বা ডাটা সমুহ সংরক্ষন করে রাখে এই টুলস। তো এতে প্রবেশ করার জন্য Google Webmaster Tool লিখে সার্চ দিতে হবে। তখন নিচের মত একটি পেজ দেখতে পাবেন-

Webmaster Tools

এখানে প্রথমেই Google Webmaster Tools এর সাইটটি দেখা যাচ্ছে। এরপর সেটাতে লগ ইন করলে Add a site লেখা দেখা যাবে। সেখানে আপনার ওয়েবসাইটের লিঙ্কটা বসাতে হবে। তবে ওয়েবসাইটের লিঙ্ক বসানোর সময় www ফরম্যাটে না লিখে http ফরম্যাটে লেখা ভাল। ঠিক এভাবে লিখতে হবে-  http://rangpursource.com/ । ব্যাস আপনার সাইট সাবমিট হয়ে গেল। এখন শুধু ভেরিফিকেশন করতে হবে। এর জন্য ওরা একটি কোড দিবে, সেটা ডাউনলোড করে ওয়েবসাইটে বসিয়ে দিতে হবে। এরপর যদি আপনার সাইটে ওরা ওই কোডটা খুজে পায় তাহলেই ভেরিফিকেশন হয়ে যাবে। তবে আবারো বলে রাখি আপনার সাইট যদি blogspot এ করা হয় তবে Google Webmaster Tools এ সাইট সাবমিট করতে হবে না। সেটা আপনাআপনি সাবমিট হয়ে যায়। শুধু অন্য সাইটের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য। আর যে ইমেইল আইডি দিয়ে ওয়েবসাইট তৈরি করা হয়েছে সেটি দিয়ে এসব Tools এ  লগইন করাটাই বেসি সুবিধাজনক।

Print Friendly

ট্যাগ সমূহঃ

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *