ফ্রী ভিডিও টিউটোরিয়ালঃ ওয়ার্ডপ্রেসের ডিফল্ট ডাটাবেজ টেবিল প্রিফিক্স রিনেম করবেন যেভাবে!

Print Friendly

ওয়ার্ডপ্রেস ডাটাবেজ টেবিল প্রিফিক্স হচ্ছে এমন একটি ব্যাপার, যা দ্বারা আপনি একটি ডাটাবেজের অধিনে একের অধিক ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ইন্সটল করে রান করাতে পারবেন। কারণ প্রতিটি ইন্সটলেশনে আমরা আমাদের সাইটের জন্য টেবিল প্রিফিক্স যুক্ত করার অপশন পাই। কিন্তু, ডিফল্ট প্রিফিক্স কখনই আপনার সাইটের জন্য ভাল ফল বয়ে আনবে না। যেকোনো সময় আমাদের ওয়েবসাইট হ্যাক হবার সম্ভাবনা থেকে যায়। অনেকেই এই ব্যাপারটি কেয়ার করেন না কিংবা অলসতা করে ফেলে রাখেন। ব্যাপারটি যদিও রিস্কি কিন্তু, যখন আপনি সার্ভার পরিবর্তন করতে চাইবেন, একটি মাত্র ডাটাবেজ ট্র্যান্সফার করলেই আপনার সব সাইটের ডাটা ট্র্যান্সফার করা সম্ভব হবে। একই সাথে শুধু রিনেম করলেই কাজ শেষ না ডিফল্ট প্রিফিক্স আপনার এক্সিস্টিং টেবিলগুলো থেকে মুছে ফেলতে হবে। এই ভিডিও টিউটোরিয়ালে দেখানো হয়েছে কিভাবে আপনি টেবিল প্রিফিক্স রিনেম করে আপনার সাইটের সিকিউরিটি বাড়াবেন।

ওয়ার্ডপ্রেস‬ ডাটাবেজ টেবিল প্রিফিক্স নিয়ে আমার পার্সোনাল সাইটের ব্লগে একটি পোস্ট লিখেছিলাম। লিঙ্ক – www.aishaon.com/how-to-rename-wordpress-default-database-table-prefix/ , ফেসবুক কয়েকজন ধন্যবাদ জ্ঞাপন করেছেন এবং অনুরোধ করেছেন যাতে প্রাক্টিক্যালি ব্যাপারটি ভিডিও টিউটোরিয়াল করে দেখাই। তাদের অনুরোধ রাখতেই আজকে সেই টেক্সট বেজড টিউটোরিয়ালের ভিডিও রেকর্ডিং করলাম। স্টেপ বাই স্টেপ দেখানো হয়েছে কিভাবে পুরো কাজটি সম্পন্ন করবেন। 🙂

আশা করি আপনাদের কাজে লাগবে!

আমাদের তৈরি ভিডিও অন্যান্য ভিডিও টিউটোরিয়ালগুলো পেতে চাইলে আমাদের নেটওয়ার্কে আপডেট থাকুন!

ফেসবুক পেজঃ https://www.facebook.com/RangpurSource
ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/rangpursource/
ইউটিউব প্রোফাইলঃ https://www.youtube.com/user/rangpursource
ব্লগঃ http://www.blog.rangpursource.com/
অফিসিয়াল সাইটঃ http://www.rangpursource.com/

ধন্যযোগ! 🙂

Print Friendly

ট্যাগ সমূহঃ

লেখক: আরিফুল ইসলাম শাওন

আরিফুল ইসলাম শাওন, ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে গ্রাজুয়েশন সম্পন্ন করেছি। ফ্রিলান্সিং পেশায় আছি গত ৭ বছর থেকে। নিজের আইটি ফার্ম রংপুরসোর্স এর সিইও এর দায়িত্ব পালন করছি। পাশাপাশি ব্লগিং করছি আমার ইংরেজি ব্লগে। আপনার ফ্রীলান্সিং বা প্রযুক্তি নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

সম্পূর্ণ প্রোফাইল দেখুন!

বাংলা ভাষায় ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট শিখতে চান? আমরা রংপুর সোর্স আপনার জন্য হাই কোয়ালিটি এবং প্রোফেসনাল মানের প্রোজেক্ট এবং রিসোর্স ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করছি। আপনি আমাদের থেকে থেকে ভিডিও গুলো পেতে চাইলে অবশ্যই ক্রয় করতে হবে। তবে, ক্রয় করবার পূর্বে ভিডিও দেখে নিতে পারেন এজন্য আমরা আপনাকে দিচ্ছি ৩০ শতাংশ ফ্রী ভিডিও যেকোনো ভিডিও কোর্সের জন্য। ভিডিও কোয়ালিটি এবং প্রেজেন্টেশান দেখে আপনি সন্তুষ্ট হলে, তবেই বাকি টিউটোরিয়াল গুলোর ডিভিডি বা সিডি অর্ডার করুন! জেনে রাখা ভাল, আমাদের একেকটি ভিডিও কোর্স উক্ত ক্ষেত্রে প্রোফেসনালদের দ্বারাই তৈরি করা। তাই আপনি প্রোফেসনাল কাজ শিখবেন সেই দৃষ্টিকোণ থেকে আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো ক্রয় করবেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *