উইন্ডোজের গতি বাড়ানোর পদ্ধতি

3
576 বার দেখা হয়েছে।

আপনার কম্পিউটার কি স্বাভাবিকের চেয়ে কম গতিতে কাজ করছে ? ভাইরাস এর কারনে তো বটেই, অনেক সময় স্বাভাবিক কারনে সেটা ঘটতে পারে। আপনি ইচ্ছে করলে এর কারনগুলি চিহ্নিত করে গতি বাড়াতে পারেন। উইন্ডোজ এক্সপি অপারেটিং সিষ্টেমে কম্পিউটারের গতি বাড়ানোর জন্য এই কাজগুলো করুন।

অপ্রয়োজনীয় প্রোগ্রামকে ষ্টার্টআপ থেকে বাদ দিনউইন্ডোজ চালু হওয়ার সময় অনেকগুলি সফটঅয়্যার নিজে থেকেই চালু হয়। এর অনেকগুলিই হয়ত আপনার ব্যবহার করা প্রয়োজন হয় না। অপ্রয়োজনীয় প্রোগ্রাম বাদ দিয়ে ২৫০% পর্যন্ত গতি বাড়ানো সম্ভব।Start ক্লিক করুন এবং Run সিলেক্ট করুন।

msconfig টাইপ করে এন্টার চাপ দিন। System Configuration Utility উইন্ডো ওপেন হবে। Startup ট্যাব সিলেক্ট করুন। এখানে বিভিন্ন নামের পাশে কোনটিতে টিক চিহ্নসহ, কোনটিকে টিকচিহ্ন ছাড়া অবস্থায় পাবেন। যেগুলি ব্যবহার করতে চান না সেগুলির পাশ থেকে টিকচিহ্ন উঠিয়ে দিন। এন্টিভাইরাস ব্যবহার করলে সেটা চালু রাখুন। পরিবর্তনগুলি করুন পর OK ক্লিক করুন এবং কম্পিউটার রিষ্টার্ট করুন।

ডিসপ্লে সেটিং ঠিক করুনডিসপ্লে সেটিং এর কারনে কম্পিউটারের গতিতে বড় ধরনের প্রভাব পড়ে। বিভিন্ন আইকনে এনিমেশন ইফেক্ট, স্যাডো ইত্যাদি প্রয়োজনীয় যায়গার বাইরে থেকে বাদ দিয়ে কম্পিউটারের গতি বাড়াতে পারেন।

Start বাটনে ক্লিক করুন।Control Panel সিলেক্ট করুন। System আইকনে ডাবল-ক্লিক করুন। Advanced ট্যাব সিলেক্ট করুন। Performance বক্সে Setting ক্লিক করুন। এখানে একটি লিষ্ট পাওয়া যাবে যেখানে টিক চিহ্ন ব্যবহার করে অপশনগুলি অন-অফ করা যাবে। যে পরিবর্তনগুলি করবেন; শুধুমাত্র মেন্যুর জন্য স্যাডো রাখুন শুধুমাত্র মাউসপয়েন্টারের জন্য স্যাডো রাখুন। শুধুমাত্র ডেস্কটপের আইকন এর জন্য ড্রপ স্যাডো রাখুন সবশেষে OK বাটনে ক্লিক করুন। . ফাইল ব্রাউজিং এর গতি বাড়ান My Computer ব্যবহার করে ফাইল ব্রাউজ করার সময় যদি কম্পিউটারের গতি কম মনে হয় তাহলে নিচের পদ্ধতি অনুসরন করে দ্রুতগতি নিশ্চিত করতে পারেনMy Computer ডাবল-ক্লিক করুন Tools মেনু সিলেক্ট করুন।Folder Option সিলেক্ট করুন।View ট্যাব সিলেক্ট করুন। Automatically search for network folders and printers থেকে টিকচিহ্ন উঠিয়ে দিন। Apply এবং এরপর OK বাটনে ক্লিক করুন। পেজ ফাইল সাইজ নির্দিষ্ট করুনউইন্ডোজ নিজে থেকে নির্দিষ্ট পেজ ফাইল সাইজ ব্যবহার করে না, প্রয়োজন অনুযায়ী কমবেশি করে নেয়। সেকারনে কম্পিউটারের গতির ওপর প্রভাব পড়ে। একে প্রয়োজনীয় মাপে নির্দিষ্ট করে দিয়ে গতি বাড়াতে পারেন My Computer রাইট-ক্লিক করে Properties সিলেক্ট করুন।Advanced ট্যাব সিলেক্ট করুন। Performance সেকশনে Setting বাটন ক্লিক করুন। Virtual Memory এর অধীনে Change ক্লিক করুন। বর্তমান সেটিং দেখা যাবে। C: ড্রাইভ সিলেক্ট করুন।Custom Size অংশে Initial size এবং Maximum size এর জন্য একই মান ব্যবহার করুন। কম্পিউটারের র‌্যাম ৫১২ মেগাবাইট হলে ডিফল্ট মান রাখুন, এর বেশি হলে র‌্যামের সমান মান রাখুন।Set এবং পরে OK বাটনে ক্লিক করুন। ডিস্ক ক্লিন-আপ রান করুন ডিস্ক ক্লিনআপ উইন্ডোজের একটি ইউটিলিটি যা টেম্পোরারী ফাইল, ডিলিট করা ফাইল (রিসাইকল বিন থেকে) সহ অন্যান্য অপ্রয়োজনীয় ফাইল মুছে দিতে সাহায্য করে। My Computer ডাবল-ক্লিক করে ওপেন করুন। C: Drive রাইট-ক্লিক করে Properties সিলেক্ট করুন। Disk Cleanup বাটনে ক্লিক করুন। Temporary Internet file, Recycle Bin ইত্যাদি টিক চিহ্ন দিন। OK ক্লিক করুন। ষ্টার্ট মেনু থেকে Start – Programs – Accessories _ System Tools থেকেও ডিস্ক ক্লিনআপ পেতে পারেন।

আজ এখানেই সমাপ্ত…।। 🙂

ফ্রি হলে আমার ব্লগে একটু টোকা দিয়া আইসেন।

Print Friendly, PDF & Email

3 COMMENTS

    • আপনার পোষ্ট গুলো ভাল হচ্ছে। তবে পোষ্ট গুলোর সাথে প্রয়োজনীয় ইমেজ এবং ফর্মেটিং টা ঠিক করে নিবেন আশা করি। শুভ কামনা আপনার জন্য! 🙂

  1. ধন্যবাদ!!! আমি চেষ্টা করছি কিছু ধারাবাহিক পোস্ট করার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.