ব্যাকলিঙ্ক, সাইট অথরিটি এবং পেজরেঙ্ক নিয়ে আলোচনা!

11
1,009 বার দেখা হয়েছে।

back linnk, seo, link building.

কিছু অগোছালো আলোচনা করতে যাচ্ছি। আবার পাগলের প্রলাপ ভেবে এড়িয়ে যাবেন না কিন্তু !!! আর যদি হেল্পফুল মনে হয়, তবে শেয়ার করতে ভুলবেন না কিন্তু !

ব্যাকলিঙ্ক এসইও এর খুব ই একটি গুরুত্বপূর্ণ ব্যাপার, তাই না ? পেজ রেঙ্ক, সাইট অথরিটি এবং ব্যাকলিঙ্ক, এই কয়টি একটি ওয়েবসাইট বা ব্লগ এর জন্য খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার সেপার, যেগুলোতে একজন ওয়েবমাস্টার হিসেবে হোক আর একজন ব্লগার হিসেবেই হোক না কেন, গুরুত্বের চোখে দেখতে হয়, কাজ করে যেতে হয়।

আচ্ছা আপনি জানেন কি একটি ভালো অথরিটি ওয়েবসাইট এর আর্টিকেলগুলোর লেংথ কত ওয়ার্ড এর হওয়া উচিত ?

কমপক্ষে ৮০০ থেকে ১০০০ ওয়ার্ড!

পেজ রেঙ্ক হল গুগোলের দেয়া একটা মাপ কাঠি। গুগোল পেজ রেঙ্ক নির্ধারণের ক্ষেত্রে বেশ কিছু ব্যাপার আমলে নেয় ও হিসাব করে। যে হিসাব টা অন্তত জটিল একটা হিসাব। পেজ রেঙ্ক শুরুর দিকে গুগোল বলেছিল তাদের এই হিসাব নিকাশ টা। কিন্তু এখন আর বলে না ! এইটা এখন গুগোলের টপ সিক্রেট হয়ে গেছে। প্রথম দিকে বলায় না আমরা জানতে পেরেছি যে হিসাব টা কেমন জটিল !

ওহ একটা কথা বলতে ভুলে গেছি, পেজ রেঙ্ক হোল একটা পেজ এর গুগোলের কাছে কতোটুকু দাম বা মূল্য আছে তার হিসাব।

কিভাবে জানবেন আপনার ব্লগের কোন পেজ এর পেজ রেঙ্ক কতো ?

এখানে গেলে কিছু ফায়ারফক্স এর জন্য কিছু টুলস পাবেন, যেগুলোর মাধ্যমে খুব সহজেই জানতে পারবেন আপনি।

আরেকটা ব্যাপার আছে আপনাকে বলার। ওয়েবসাইট এর মোট পেজ এর সংখ্যাও কিন্তু পেজ রেঙ্ক নির্ধারণে ইফেক্ট করে। এইক্ষেত্রে, পেজ বেশি হলে ভালো, তবে কোয়ালিটি সম্পন্ন কন্টেন্ট ধারনকৃত পেজ।

ব্যাকলিঙ্ককে ধরা যায় ভোট এর মতো। আপনি একটা ব্যাকলিঙ্ক পেলেন মানে ধরতে পারেন যে একটা ভোট পেলেন আপনার সাইট এর জন্য। এখন যত ভালো মানসম্পন্ন ব্যাকলিঙ্ক আপনি পাবেন, তত শক্তিশালি একটা ভোট পাবেন।

ডুফলো লিঙ্ক হতে হবে। আপনার কন্টেন্ট রিলেটেড সাইট থেকে আসতে হবে। মানে হল যে সাইট টা আপনার সাথে লিঙ্ক করলো, সে সাইট টা যত বেশি আপনার কন্টেন্ট এর সাথে রিলেটেড হবে তত বেশি শক্তিশালী হবে তার ভোট টা। আবার তার কেমন দাম বা মূল্য আছে গুগোলের কাছে মানে তার পেজ রেঙ্ক কেমন, সেটা ও বিবেচনায় আনতে হবে। একটা পেজ থেকে বেশি লিঙ্ক গেলে সেটা কিন্তু গুগোল মামা ভালো চোখে দেখবে না। একজন যদি বেশি ভোট দেয় সেটা কে কি আপনি ভালো চোখে দেখবেন ? তাই যে পেজ থেকে লিঙ্ক পাচ্ছেন, সেই পেজ এ বেশি লিঙ্ক থাকলে লিঙ্ক পাওয়ার চেয়ে না পাওয়াই উত্তম। এই জন্যই দেখবেন যে অনেক এডু ব্লগে এত্ত বেশি কমেন্ট আর লিঙ্ক যে প্রথম কমেন্ট টাকে খুজে পেতেই আপনার জান পানি হয়ে যাবে !! অইসব লিঙ্ক না করাই উত্তম। আর এডু সাইটগুলোতে আপনাকে লিঙ্ক দেয়ার জন্য তৈরি হয় নাই, তাই না !!! শুধু শুধু ওয়েব স্প্যাম করে কার কি লাভ বলুন ? এতে কিন্তু আপনারই ক্ষতি হবে। গুগোল স্প্যাম এক্কেবারে দেখতে পারে না !!

আচ্ছা আমরা যখন কারো সাথে সম্পর্ক করি, তখন কি করি বলেন তো ? সময় বের করে মাঝে মাঝে যোগাযোগ করি না ?

আপনাকেও আপনার লিঙ্ক গুলোর যত্ন নিতে হবে। লিঙ্ক এ এঙ্কর টেক্সট ঠিক আছে কিনা, লিঙ্কগুলো কেমন আছে এইসব মাঝে মাঝে দেখে নিবেন। লিঙ্ক করেই ভুলে যাবেন না কিন্তু !! মারাত্মক খারাপ অভ্যাস এইটা !! কারো সাথে পরিচিত হয়েই তাকে না চিনার ভান টা খারাপ না ? আপনি ই বলুন তো !!

এতক্ষণের অগোছালো আলোচনা দিয়ে আপনাকে আমি ঠিক কতোটুকু দিতে পেরেছি বলতে পারবো না, তবে আমার উদ্দেশ্য ছিল মজার ছলে কিছু সাধারণ ব্যাপার আপনার মগজে ঢুকিয়ে দেয়া। পেরেছি কিনা তার বিচার-বিবেচনার ভার আপনার উপর। আপনার কি মনে হয় পেরেছি ?

Print Friendly, PDF & Email

11 COMMENTS

  1. আপনি আপনার এই লিখাগুলোকে অগোছালো বললেন কেন বুঝলাম না! অনেক সময় অগোছালো লিখার মাঝে অনেক শিক্ষনীয় বিষয় লুকায়িত থাকে! যা পড়েলেই বুঝা যায়।

    খুব হাই থট কিছু না লিখলেও যতটুকু লিখেছেন সেটা অনেক গুরুপ্তপূর্ণ যেটা অনেকেই জানে না!

    আশা করি খুব দ্রুত আরও লিখবেন এই ব্লগে!

    ভাল থাকবেন সব সময়! 🙂

    • অগোছালো বলার কারণ হল আমি নির্দিষ্ট কোন টপিক নিয়ে আলোচনা করি নি।

      আর আরেকটা লক্ষ্য ছিল আমার। লেখাটা যদি পাঠক এর মন জয় করতে পারে, তবে সেটা পাঠক ই বিবেচনা করবে। তাই, এই ব্যাপারটা পাঠক এর উপর ছেরে দিয়েছি। 🙂

  2. আপনার পোস্ট মটেই অগছালো হয় নি। আপনার এই কথা টা থেকে কিছু শিখতে পারলাম

    “”আচ্ছা আমরা যখন কারো সাথে সম্পর্ক করি, তখন কি করি বলেন তো ? সময় বের করে মাঝে মাঝে যোগাযোগ করি না ?””

    “”মারাত্মক খারাপ অভ্যাস এইটা !! কারো সাথে পরিচিত হয়েই তাকে না চিনার ভান টা খারাপ না ? আপনি ই বলুন তো !!””

  3. এখানে আসল কথা বলেন নাই, পেজ রেঙ্ক নামকরণ করা হয়েছে ল্যারি পেজের নাম থেকে. আমার জানা মতে উনি এর এলগরিদম তৈরী করেন.
    ধন্যবাদ পোস্টের জন্য.

  4. পোস্ট টি যদিও অনেক সংক্ষেপে করা, তবে বেশ কিছু উল্লেখযোগ্য ও উপকারী বিষয় তুলে ধরেছে।
    ধন্যবাদ ভাই এমন একটি পোস্ট এর জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.