ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “মাইক্রোওয়ার্কার্স” টিউটোরিয়াল পর্ব – ২

6
1,532 বার দেখা হয়েছে।

গত পর্বে দেখিয়েছি কিভাবে কিভাবে মাইক্রোওয়ার্কার্স.কম এ রেজিষ্ট্রেশন এবং প্রোফাইল সাজাবেন । এই পর্বের মূল আলোচনা হবে, কিভাবে একটি জব পছন্দ করবেন এবং তা বায়ারের চাহিদা অনুযায়ী সাবমিট করবেন। তো চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় চলে যাই ….

মাইক্রোওয়ার্কার্স এ আপনি অনেক ধরনের কাজ করতে পারবেন আপনার কোয়ালিটি মত। তবে, এখানে কাজ করার আজে ঠিক বড় বড় ফ্রীলান্সিং সাইটের মত বায়ারের চাহিদা আগে বুঝতে হবে আপনাকে। মানে বায়ার আপনার কাছে কি কি চাচ্ছে তার কাজের জন্য। একটু লক্ষ করুন কাজ করার পূর্বে কি কি বিষয় এর দিকে নজর দিবেন অবশ্যই :

ক. কাজ করতে শুরু করার আগে ভাল ভাবে জব বিবরন পড়ে নিবেন যে, আপনি জবটি করতে পারবেন কিনা। এখানে একটি কথা মনে রাখবেন, অনেক জব তাকবে যেটা আপনি করতে পারবেন। কিন্তু বায়ার তার কাজটির জন্য নির্দিষ্ট দেশ নির্বাচন করে দেন। সেই দেশ ব্যতিত অন্য কেউ কাজ করলেও পেমেন্ট পাবে না। আপনিও সেই দেশের আওতাভূক্ত না হয়ে কাজ করলে আপনি পেমেন্ট পাবেন না এটা ১০০% নিশ্চিত।

খ. সব মাইক্রো ফ্রীলান্সিং সাইটের কাজগুলোই সবনিম্ন ১ মিনিট থেকে সর্বোচ্চ ১৫ মিনিট এর হয়ে থাকে। এত দেখা যায় অনেক কাজই সময়ের মধ্যে হতে পারে আবার নাও হতে পারে। এক্ষেত্রে কিছু চালাকি অবলম্বন করবেন, সেটা হল বায়ারের বিবরন এবং জব প্রুফ হিসাবে কি কি তথা চাইছেন তা স্টেপ বাই স্টেপ সেভ করে নিয়ে কাজ শেষ করবেন তার পরে নিচের থেকে I Accept this job এ ক্লিক করবেন। এর আগে যদি I Accept this job ক্লিক করেন আর সময়ের মধ্যে কাজ শেষ করে প্রুফ সাবমিট করতে না পারেন তাহলে সয়ংক্রিয় ভাবে আপনি ডিসকোয়ালিফাই হবেন সেই জবের জন্য।

১ এবার চলুন জব শুরু করি। এখানে আমি Jobs/Available Jobs এ ক্লিক কররে অনেক ধরনের জবস দেখতে পারবেন।

২. এখানে থেকে একটি জব নির্বাচন করেছি “ইউটিউব একাউন্ট” সাইনআপ করার। YouTube: Create an Account project. নিচের চিত্রটি দেখুন। প্রোজেক্টটি সাকেসস হলে/বায়ার এর চাহিদা অনুযায়ী করতে পারলে আমি পাবো .১০ সেন্ট। প্রোজেক্ট এর পাশে সময়টি লক্ষ করুন।

৩. আপনি এখন প্রোজেক এর বিবরন পেজ এ আছেন। প্রোজেক্ট টাইটেলের নিচে লক্ষ করুন কত সময় এবং কত টাকা আপনাকে দেয়া হবে উক্ত কাজটির জন্য। You can accept this job if your are from these countries এই লিখা এর নিচে যদি International – All Countries accepted লিখা থাকে তবে, এটি সব দেশের জন্য। আর যদি দেশ উল্লেখ করে দেয়া থাকে তবে তা ঐ সকল নির্দিষ্ট দেশের জন্য। এরপর what is expected from workers? এর আপনাকে বায়ার কি কি করতে বলছে তা এখানে লিখা থাকবে এবং সবশেষে কাজে প্রুফ বা প্রমান স্বরূপ আপনাকে কি কি সাবমিট করতে হবে তা পাবেন Required proof hat task was finished অংশে। সব ভালভাবে দেখা হলে, এইবার চলুন what is expected from workers? এ চাহিদা মত কাজ করতে শুরু করি।

৪. ইউটিউব একাউন্ট করতে অবশ্যই জিমেইল একাউন্ট দরকার পরবে। তাই, ইউটিউব একাউন্ট করার আগে জিমেইলে এ একটি একাউন্ট সাইনআপ করে নিতে হবে।

৫. জবটি যেহেতু YouTube এর একাউন্ট সাইনআপ করার সেই ক্ষেত্রে www.youtube.com এ যেতে হবে। তারপর Create Account এ ক্লিক করে ইউটিউব একাউন্ট রেজিষ্ট্রেশন পেজে যেতে হবে।.


৬. বায়ারের দেয়া নির্দেশনা মত ইউটিউব একাউন্ট এর তথ্য দিলাম। উল্লেখ, বেশির ভাগ ক্ষেত্রেই ইউটিউব একাউন্ট করার সময় বায়ার ইউটিউবের জন্য ইউজার নাম দিয়ে দেন। সেক্ষেত্রে তার দেয়া নাম দিয়েই একাউন্ট সাইনআপ করতে হবে। Date of birth ১৮ এর উপরে হতে হবে। সব তথ্য দেয়ার পরে ইউটিউব এর Terms of Service এ টিক মার্ক দিয়ে I accept বাটনে ক্লিক করতে হবে।

৭. সব শেষে ইউটিউবের জন্য Email Address, Password এবং Word verification দিয়ে Create New Account and Finish বাটনে ক্লিক করতে হবে।

৮. এবার আপনি ইউটিবের জন্য যে, ইমেইল ঠিকানাটি ব্যবহার করলেন, সেটিতে একটি কনফর্ম/ভেরিফিকেশন মেইল পাবেন। কনফর্ম/ভেরিফিকেশন লিঙ্ক এ ক্লিক করে একাউন্টটি একটিভ করুন।

ব্যাস !!! এ পর্যন্ত আপনার একাউন্ট সাইনআপের কাজ শেষ। এবার চলুন জব প্রুফ সাবমিট করবেন কিভাবে তা দেখি …

৯. ৩নং স্টেপ এ প্রুফ সাবমিটের যে কথা বলেছিলাম তা এবার এখানে করতে হবে। নিচের চিত্রের মত করে I accept this job এ ক্লিক করতে হবে।

১০. এখানে আপনার জব প্রুফ হিসাবে যা বায়ার চেয়েছিল তা বসায় দিন। উল্লেখ্য, ইউটিউব একাউন্ট এর এই জবটিতে বায়ার আমার থেকে শুধু মাত্র ইউটিউব ইউজার নাম এবং পাসওয়ার্ড চেয়েছিল। আমি তা বসায় দিয়ে I confirm that I have completed this task বাটনে ক্লিক করলাম।

১১. কনফার্ম বার্তা হিসাবে পরের পেজে দেখতে পারবেন, You have successfully submitted your task.

১২. জবটি আমি সফলভাবে শেষ করতে পেরেচি এবং তা বায়ার একসেপ্টও করেছে। প্রমান স্বরুপ নিচের চিত্রটি দেখুন

১৩. Payment Proof দেখুন…

এই হল মাইক্রোওয়ার্কাস.কম এর জব সাবমিট করার পূর্ণাঙ্গ পদ্ধতি। কোথায় বুঝতে কোন রকমের সমস্যা থাকলে অবশ্যই মন্তব্যে জানাতে ভুলবনে না।

ধন্যবাদ !!! 🙂

Print Friendly, PDF & Email

6 COMMENTS

  1. dear,onek dhonnobad apner post pore onek upokar holo.karon ami onek bar dhora khaysi.
    ami onek bar I accept job a click korar por kaj shuru koresi kintu kaj korar por jhkhon joma deur jonno try koresi tokhon bertho hoasi karon,nirdisto somoar moddhe kaj shesh korte pari nay!!

  2. […] Post-এর URL-টি পেয়ে যাবেন, সাধারন Forum Posting Job-এ Required proof হিসেবে আপনার কাছে চাওয়া হবে আপনি যে Post-টি করেছেন তার URL এবং আপনার Screen […]

  3. ভাই এখানে কিছু কাজে চিত্তু নামে যে কাজ আছে tate 7 digit এর কোডে চাই তা কি করব?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.