স্কাইপ কন্টাক্ট লিস্ট ব্যাকআপ এবং ইম্পোর্ট করবেন যেভাবে!

1
775 বার দেখা হয়েছে।

স্কাইপ, বর্তমান অনলাইনে যোগাযোগ তৈরি করার অন্যতম গুরুপ্তপুর্ণ একটি মাধ্যম। আর বর্তমানে যারা ফ্রীলান্সিং করেন তাদেরতো স্কাইপের কথা বলে বুঝাতে হবে না। স্কাইপের মাধ্যমে আপনি চাইলে ভয়েজ, অডিও, ভিডিও কল করতে পারবেন। তবে ভড কলের জন্য আপনার এবং অপরপ্রান্তের ব্যক্তিটির কম্পিউটারে ওয়েবক্যাম থাকতে হবে। এছাড়াও স্কাইপ টু মোবাইল অথবা ল্যান্ড ফোনেও কল করার ব্যবস্থা আছে। তবে, এই দুটি সার্ভিস ব্যাবহার করতে হলে আপনাকে স্কাইপ ক্রেডিট ক্রয় করতে হবে। আরও রয়েছে, গ্রুপ চ্যাটিং, স্কিন শেয়ারিং অপশন।

এই এতো, এতো সুবিধা ছেড়ে আপনি কখনও অন্য কোন মেসেঞ্জার সার্ভিস ইউজ করবার চিন্তা পারতে পারেন?

এখন আপনি চাইছেন অ্যাকাউন্ট করাটা যেহেতু ফ্রী অফ চার্জ! 😉 তাই মাল্টিপল অ্যাকাউন্ট করে রাখবেন। একটি চালিয়ে যাবেন অন্যটি ব্যাকআপ। কারণ যেকোনো কাজের অবশ্যই ব্যাকআপ রাখা উচিৎ। আপনি চাইলে আপনার চালিয়ে যাওয়া অ্যাকাউন্টের যে কন্টাক্ট গুলো থাকবে সেগুলো আপনার একাধিক ব্যাকআপ আইডিতে ইম্পোর্ট করে রাখলেন আপনার নিজের সিকিউরিটির জন্য। কারণ, কখনও যদি আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যায় অথবা স্কাইপ থেকে কোন কারণে ব্যান করে দেয়। তাহলে? প্রয়োজনীয় সবার সাথে যোগাযোগ হারাবেন নিশ্চিত। এই মহা ঝামেলা থেকে মুক্তি পেতে স্কাইপ আমাদেরকে দিয়েছে এক্সপোর্ট-ইম্পোর্ট কন্টাক্ট ফিচারটি। আপনি খুব সহজেই মাত্র ২ মিনিটের মধ্যে কাজটি করে ফেলতে পারবেন। আর ভবিষ্যতে আপনাকে প্রয়োজনীয় মানুষদের সাথে যোগাযোগ হারানোর ভয় থাকবে না।

যেভাবে এক্সপোর্ট করবেনঃ

১. আপনার স্কাইপ মেন্যু থেকে Contacts > Advanced > Backup Contacts to File… ক্লিক করুণ।

1

২. Backup Contacts to File… ক্লিক করলে Save as বক্স আসবে। সেখানে আপনার ব্যাকআপ লোকেশান এবং ব্যাকআপ নাম দিয়ে Save করুণ।

2

ব্যাকআপ হয়ে গেল… 🙂

যেভাবে এক্সপোর্ট/রিস্টোর করবেনঃ

১. আপনার স্কাইপ মেন্যু থেকে Contacts > Advanced > Restore Contacts to File… ক্লিক করুণ।

3

২. Restore Contacts to File… ক্লিক করলে ওপেন বক্স আসবে। সেখানে থেকে আপনার ব্যাকআপ ফাইলটি সিলেক্ট করে Open করুণ।

4

রিস্টোর হয়ে গেল। মনে রাখতে হবে, কন্টাক্ট লিস্ট ব্যাকআপ করার সময় যদি কোথাও প্রবলেম হয়ে থাকে তাহলে সেটি রিস্টোর করার সময় ঠিকঠাক রিস্টোর নাও হতে পারে। যদি ব্যাকআপ করতে প্রবলেম না হয় তাহলে রিস্টোর করতেও কোন প্রবলেম হবার কথা নয়।

খুব সহজ, কিন্তু অনেক গুরুপ্তপুর্ণ একটি কাজ, তাই না? 😀 কোথাও প্রবলেম হলে কমেন্টে জানাতে ভুলবেন না। আর হ্যাঁ, পোষ্টি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ নিজ দায়িত্বে। কারণ তিনিও হয়তো এমনতাই খুঁজছেন মনে মনে!

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। 🙂

Print Friendly, PDF & Email

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.