CSS3 দিয়ে jQuery Accordion তৈরি!

1
635 বার দেখা হয়েছে।

আমরা জানি জেকুয়েরি দিয়ে অনেক সুন্দর উইজেট তৈরি করা যায়। রেডি মেড গুলোর মধ্যে অন্যতম হচ্ছে জেকুয়েরি “এ্যাকরডিয়ন”। কিন্তু অনেকেই জানান না বা কোডিংয়ে ভয় থাকার কারণে জেকুয়েরিও শিখেন না। এই টিউটোরিয়ালটির মাধ্যমে আমি দেখাবো কিভাবে কোন জেকুয়েরি কোডিং ছাড়াই শুধু মাত্র সিএসএস৩ ব্যবহার করে জেকুয়েরির মত এ্যাকরডিয়ন তৈরি করা যায়।

বিস্তারিত পর্বে যাবার আগেই দেখে নেয়া যাক আমাদের আউটপুটটি এই লিঙ্কেঃ http://rangpursource.com/clients/css3accordion/

এবারে আসি কোডিং প্রথমে নিচের মত করে এইচটিএমএল মার্কআপ তৈরি করে ফেলুনঃ

উপরের, wrapper ক্লাসটি দিয়ে আমাদের পেজের পুরো ডিভিশনটিকে স্টাইলাইজ করতে ব্যবহার করা হয়েছে। accordion ক্লাস হচ্ছে আমাদের আলাদা আলাদা এ্যাকরডিয়নগুলোর প্যারেন্ট ডিভিশন, মূলত এই ডিভিশনের ভিতরেই আমাদের সিঙ্গেল এ্যাকরডিয়ন গুলো থাকবে। single-accordion ক্লাসটিই হচ্ছে আমাদের মূল এ্যাকডিয়ন ডিভিশন। এর ভিতরে আমরা যেকোনো কন্টেন্ট রাখতে পারবো, যেমন আমি একটি হেডিং এবং একটি প্যারাগ্রাফ রেখেছি।

এবারে আসি সিএসএস কোডিংয়েঃ
পুরো মার্কআপটির স্টাইল রিসেট করতে আমি নিজের সিএসএস রিসেট কোড গুলো ইউজ করেছি,

এবারে এ্যাকরডিয়নের জন্য মূল সিএসএস লিখিঃ

আপনি ভাল সিএসএস যেনে থাকলে আপনাকে উপরের সব সিএসএস কোড বুঝাতে হবে না। আমি ধরে নিচ্ছি আপনি সিএসএস জানেন।

আগেও বলেছি wrapper, accordion, single-accordion হচ্ছে আমাদের মূল ডিভিশন, সাথে সিএসএস কোডিংয়ে single-accordion:hover সুডো ক্লাসটি অ্যাড করা হয়েছে এ্যাকরডিয়নটিকে জেকুয়েরির মত করে কার্যকর করার জন্য।

উপরে সিএসএস গুলো থেকে single-accordion ক্লাসটি খেয়াল করুণ – এখানে আমি হাইট দিয়েছি 35px এবং অভারফ্লো করেছি hidden কারণ অতিরিক্ত যে কোন কনটেন্ট single-accordion এর 35px হাইটের পর থেকে hidden থাকবে।

এবার, single-accordion:hover ক্লাসটি খেয়াল করুণ – হাইট দিয়েছি 120px, এর দ্বারা বুঝান হচ্ছে single-accordion আমি যখনই মাউস হোভার করবো তখনই সেই সেকশনটির হাইট 35px থেকে বেড়ে 120px হবে।

এই কয়েকটি লাইন কোড ব্যবহার করেই মূলত আমার জেকুয়েরির মত এ্যাকরডিয়ন তৈরির কাজ সম্পন্ন হয়েছে। তবে single-accordion মাউস হোভার এবং মাউস আউট করার সময় যাতে কিছুটা এ্যানিমেশন থাকে ঠিক যেমন্টি জেকুয়েরির এ্যাকরডিয়ন উইজেটে দেখা যায়, সেটি বজায় রাখতে single-accordion এবং single-accordion:hover এই ক্লাস দুটিতে -webkit-transition: all 1s; এবং transition: all 1s; এই দুটি ব্যবহার করা হয়েছে।

অনেক সহজ তাই না? তাই, বসে না থেকে আপনার নিজের যতটুকু কোডিং দক্ষতা আছে টা দিয়ে ক্রিয়েটিভ কিছু তৈরি করুণ। তাহলেই আপনার কোডিং জ্ঞান চর্চা হবে এবং জ্ঞান ভান্ডার সমৃদ্ধ হবে।

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

Print Friendly, PDF & Email

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.