ট্রেলোঃ একটি অনন্য প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

1
3,955 বার দেখা হয়েছে।

যারা টিমওয়ার্ক এর মাধ্যমে কাজ করেন তারা প্রায়শই প্রজেক্ট ম্যানেজমেন্ট করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। টীমের সদস্যগণ যদি বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে কাজ করে থাকে সে ক্ষেত্রে কর্যক্রম পরিচালনা এবং ব্যাবস্থাপনা করা আরো দুরূহ হয়ে উঠে।

তাদের জন্য অনলাইনে বিভিন্ন প্রকারের প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল পাওয়া যায়। এগুলোর মধ্যে অনেকগুলোই ফ্রী ব্যাবহার করার জন্য উন্মুক্ত। ট্রেলো হল সে রকম একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল।

ট্রেলো তৈরী করেছে Fog Creek Software নামক একটি প্রতিষ্ঠান। ২০১১ সালের ১৩ই সেপ্টেম্বর এটি প্রাথমিক ভাবে চালু করা হয়।

ওয়েব ঠিকানাঃ https://trello.com/

ট্রেলোতে আপনার প্রজেক্টের কাজের লিস্ট এবং নতুন কোন উদ্ভাবনমূলক পরিকল্পনাগুলো একটি বোর্ড আকারে বানিয়ে নিতে পারবেন। এক নজর বুলিয়ে আপনি দেখে নিতে পারবেন কি কি কাজ অসমাপ্ত আছে, কে

TrelloBoard

কোন কাজের দায়িত্বে আছে, কোন কোন কাজগুলো চলমান আছে।

ট্রেলোকে আপনি বহুমূখী উপায়ে ব্যাবহার করতে পারেন। যেমনঃ একটি নতুন পণ্য চালু করা, মার্কেটিং পরিচালনা করা অথবা হতে পারে একটি আনন্দ ভ্রমন পরিকল্পনা করা।

আপনি আপনার ইমেইল একাউন্ট বা সরাসরি জিমেইল একাউন্ট দিয়ে ট্রেলোতে সহজেই একটি একাউন্ট তৈরী করে নিতে পারবেন। ট্রেলো একাউন্ট তৈরী করতে কোন টাকা লাগে না। তবে সম্প্রতি ট্রেলো Business Class ভার্শন এনেছে, যেখানে আরো অনেক টুল আছে যা একটি প্রতিষ্ঠান ব্যাবস্থাপনা করতে সহায়তা করে। এটি ফ্রী নয়।

ট্রেলো তাদের মোবাইল আ্যপসও তৈরী করেছে। আইফোন, আইপ্যাড, এন্ড্রয়েড, উইন্ডোজ ৮ এবং আইওএস৬ ডিভাইসের জন্য তারা আ্যপস ডেভেলপ করেছে।

Print Friendly, PDF & Email

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.