সি-প্যানেলঃ এর সুবিধা!

0
174 বার দেখা হয়েছে।

ওয়েব মাষ্টারগন, যারা ওয়েব আবিস্কারের পর থেকেই নিজেদের ওয়েব ডেভেলপার হিসেবে সবসময় সাইট নিয়ে গবেষনায় মগ্ন রাখতেন তাদের মধ্যে একটি বাকবিতন্ডা লেগেই থাকতো আসলেই ওয়েব সাইটের জন্য কোন কন্ট্রাল সিস্টেম/সি-প্যানেল কোন সুবিধা বা অসুবিধা তৈরী করে কিনা। এমনটা তাদের পুরো ক্যারিয়ার জুড়েই চলতো। আসলে তারা যাই বলুক না কেন। প্রতিটি আবিস্কারের দুটি করে দিক রয়েছে। আবার দিকগুলো কোন কোন ক্ষেত্রে সুবিধা এবং প্রয়োজনীয় আবার কোন কোন ক্ষেত্রে অসুবিধা এবং অপ্রয়োজনীয়। এমননিই কিছু সুবিধা-অসুবিধা এবং প্রয়োজন বা অপ্রয়োজন নিয়েই আজকের টিউটোরিয়াল।

পুরো এই টিউটোরিয়ালটিকে আমি দুটি ভাগে বিভক্ত করে আপনাদের সামনে উপস্থাপন করবো। প্রথম পর্বে দেখবেন ওয়েব মাষ্টারদের জন্য সি-প্যালেন কি কি সুবিধা দেয়া এবং কেন এটি প্রয়োজন। তো চলুন…

সি-প্যানেলের সুবিধাঃ

১. ঝামেলামুক্ত সফটওয়্যারঃ সি-প্যালেন তার চমকপ্রদ এই ফিচারটির কারনে অল্পদিনের মধ্যেই ওয়েবের মধ্যে সুনাম কুঁড়িয়েছে। কারন যেকেউ চাইলেই বিশ্বের যেকোন প্রান্ত থেকেই তার সাইটে ব্রাউজারের মাধ্যমে একসেস করে ইমেজ, ফাইল, প্রয়োজনীয় অন্যান্য যাবতীয় কিছু আপলোড, ডাউনলোড বা ট্রান্সফার করতে পারবেন নিজের ইচ্ছামত। এটি একদিকে সময় অন্যদিকে আপনার হার্ডডিস্কে ফাইল জমানোর ঝামেলা থেকে মুক্তি দিবে।

২. সহজ গণনাকার্যঃ এটিও সি-প্যানেল এর একটি চমকপ্রদ ফিচার। ভাবতে পারেন আপনি চাইলেই আপনার ওয়েবসাইটের সকল তথ্য, যেমনঃ কে কখন এবং কোথায় থেকে আপনার সাইট ব্রাউজ করছেন, কেউ হ্যাকিং এর জন্য চেষ্টা করেছে কিনা, আপনার সাইটের কোন ফাইল কতবার ডাউনলোড হয়েছে তা প্রতি মিনিট হিসেবে দেখতে পারবেন। এটির মাধ্যমে আপনার সাইটের স্টাটিক্স গ্রাফ আকারেও দেখতে পারবেন। এটি এতোটাই সহজ ব্যবহার যে, যেকেউ একবার দেখলেই পারবে।

এছাড়াও আপনি আপনার সার্ভারের কতটুকু জায়গা, ব্যন্ডউইথ ব্যবহার করলেন এবং আপনার সার্ভারের মেয়াদ কতদিন বাকী তার সব কিছুই বিস্তারিতভাবে জানতে পারবেন।

৩. সহজ ইন্সটালেশনঃ  সহজ ইন্সটালেশন পদ্ধতি সি-প্যানেলের আরো একটি আকর্ষনীয় ফিচার। আপনার প্রয়োজনীয় সকল প্যাকেজ যেমনঃ ওয়ার্ডপ্রেস, জুমলা, পিএইচপিবিবি ইত্যাদি সফটওয়্যারগুলো নিমিষেই মাত্র ২/৩ ক্লিকেই ইন্সটাল করতে পারবেন। সময়ের সাথে সাথে আপনার চাহিদামত সফটওয়্যার ডিলিট, এডিট এবং আপডেট করতে পারবেন সার্ভারে থাকা অটোমেটিক আপডেটর দিয়ে।

এছাড়াও আরো নানাবিধ সুবিধা নিয়ে সাজানো সি-প্যানেল। আপনার চাহিদা এবং রুচির উপরে ভিত্তি করে নিজেই বের করে নিতে পারবে আপনার জন্য আরো কতগুলো সুবিধা রয়েছে সি-প্যানেলে।

আজ এ পর্যন্তই!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.