ফ্রি ভিডিও টিউটোরিয়ালঃ যেভাবে এ্যাপাচি rewrite_module রিরাইট করবেন!

2
322 বার দেখা হয়েছে।

আমরা যারা ওয়েবসাইট ডেভেলপমেন্ট করি তারা অনেকেই জানি rewrite_module কি এবং কিভাবে কাজ করে। কিন্তু যারা জানে না তাদের বলছি, অ্যাপাচি rewrite_module হচ্ছে এমন একটি module/extension, যা আপনাকে রিমোট সার্ভারেতো অবশ্যই এবং একই সাথে লোকাল হোস্টে সার্ভারসাইড ল্যাংগুয়েজ (যেমনঃ পিএইচপি) ভিত্তিক ওয়েবসাইট বা প্রোজেক্টের জন্য এসইও এবং ইউজার ফ্রেন্ডলি URL (Uniform Resource Locator) বা ওয়েবসাইট অ্যাড্রেস/লিঙ্ক প্রদান করে। একটি উদাহরণ দিয়ে আপনাদের ব্যাপারটি খোলাসা করি –

ধরুন, আপনি লোকাল হোস্টে ওয়ার্ডপ্রেস ইন্সটল দিয়েছেন। ওয়ার্ডপ্রেসের ডিফল্ট সেটিংস অনুযায়ী ইউআরএল পাবেন এমনটি http://localhost/yourwpdir/?p=1. P=1 হচ্ছে আপনার ওয়ার্ডপ্রেসের Sample Page এর ডিফল্ট পেজ ইউআরএল। এটি কিন্তু দেখতে মোটেও ফ্রেন্ডলি না এবং যারা ওয়ার্ডপ্রেস ইউজ করেনি তারাও বুঝবে না এটি দিয়ে কোন পেজকে বুঝানো হয়েছে, যতক্ষন না সে অই পেজ ভিজিট। কিন্তু পেজ ইউআরএলটি যদি  http://localhost/yourwpdir/sample-page এমনটি হত?

ব্যাপার হচ্ছে রিমোট সার্ভারে এটি স্বয়ংক্রিয়ভাবে অ্যানাবল থাকলেও লোকাল সার্ভার / লোকাল হোস্ট ডেভেলপমেন্ট অ্যাভারমেন্টে এটি অ্যানাবল বা চালু থাকে না। অনেক জানেন এটি কিভাবে কাজ করে এবং কেমন করে আপনার লোকাল হোস্ট সার্ভারে এনাবল/রিরাইট করা যায়। সবার সুবিধার্থে আমি এই ভিডিওতে দেখিয়েছি কিভাবে মডিউলটি নিয়ে কাজ করবেন এবং আপনার লোকালহোস্ট সার্ভারের জন্য একটি সুন্দর ইউআরএল পাবেন।

আশা করি আপনাদের কাজে লাগবে!

আমাদের তৈরি ভিডিও অন্যান্য ভিডিও টিউটোরিয়ালগুলো পেতে চাইলে আমাদের নেটওয়ার্কে আপডেট থাকুন!

ফেসবুক পেজঃ https://www.facebook.com/RangpurSource
ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/rangpursource/
ইউটিউব প্রোফাইলঃ https://www.youtube.com/user/rangpursource
ব্লগঃ http://www.blog.rangpursource.com/
অফিসিয়াল সাইটঃ http://www.rangpursource.com/

ধন্যযোগ! 🙂

Print Friendly, PDF & Email

2 COMMENTS

  1. টিউটোরিয়ালের জন্য ধন্যবাদ। Wamp লোকাল সার্ভারে আরেকটি উপায়েও রিরাইট মডিউল এনাবল/ডিজেবল করা যায়, সিস্টেম ট্রে থেকে wamp server icon এ ক্লিক করে Apache > Apachi modules > rewrite_module এ ক্লিক করে টিক মার্ক দিয়ে দিলেও Wamp লোকাল সার্ভারে রিরাইট মডিউলটি এনাবল হয়ে যায়। আবার ক্লিক করে টিক মার্ক তুলে দিলে রিরাইট মডিউলটি ডিজেবল হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.