ভাল ইউজার এক্সপেরিয়েন্সের বৈশিষ্ট্য কেমন হওয়া উচিত?

3
183 বার দেখা হয়েছে।
user_interface

একটি ভাল ইউজার এক্সপেরিয়েন্সের বৈশিষ্ট্য হল হাই কনভার্সন রেট এবং সহজে ব্যবহার উপযোগী ইন্টারফেস তৈরী।  এক কথায়, ব্যবসা এর দিক থেকে ও ভাল এবং ব্যবহারকারীর দিক থেকে ভাল ইন্টারফেস তৈরী করাই হল ভাল ইউজার ইন্টারফেস তৈরীর মূল বিষয়।

এখানে কিছু ভাল ইউজার ইন্টারফেস তৈরীর জন্য লক্ষ্যনীয় বিষয়সমূহ আলোচনা করা হলঃ

এক কলাম বিশিষ্ট্য লেআউট

আপনার কন্টেন্টের উপর নিয়ন্ত্রন ধরে রাখার জন্য এক কলাম বিশিষ্ট্য লেআউট বেশী উপোযোগী।  এটি আপনার ব্যবহারকারী কে উপর থেকে নীচের দিকে নির্দেশিত করার জন্য মোক্ষম উপায়। একটি বহু কলাম বিশিষ্ট্য লে আউট আপনার ব্যবহারকারীকে পেজের কন্টেন্ট থেকে তার মনোযোগ অন্য দিকে সরিয়ে নিতে পারে। ব্যাহারকারীকে একটি গল্প দিয়ে আকর্ষণ করে ধরে রাখুন পেজে এবং শেষে একটি কল টু একশন দিন।

idea001

 বিক্রী শেষ হয়ে যাচ্ছে এক্ষুনি সাইনআপ করুন এর পরিবর্তে গিফট অফার করুন

ক্রেতার সাথে বন্ধুসুলভ ব্যাবহার করার জন্য গিফট এর অফার করতে পারেন। কারো প্রতি শুরুতেই সৌজন্যমূলক ব্যাবহার করলে এক সময় তার প্রতিদান পাবেন।

idea002ইউজার ইন্টারফেসটিকে ভাগ না করে একই রকম ফাংশনগুলোকে একত্রিত করুন

একই কাজ বা ফাংশন কে একাধিক ভাগে বিভক্ত না করে একত্রিত করে প্রকাশ করুন। একই বিষয়কে ঘুরিয়ে ফিরিয়ে বারবার প্রকাশ করলে তা কাস্টমারের উপর খারাপ প্রভাব ফেলে। কাস্টমারের জন্য প্রয়োজনীয় তথ্যসমূহ একবারে দিয়ে দিন।

idea003নিজের সম্পর্কে নিজে না বলে সোশ্যাল প্রমাণ দিন?

সোশ্যাল প্রমান আরেকটি মূখ্য ভুমিকা পালন করে হাই কনভার্শনের ক্ষেত্রে। একটি কল টু একশনকে শক্তিশালী করার জন্য অন্যরা আপনার সম্পর্কে কি বলছে, আপনার পন্য সম্পর্কে কি ফীডব্যাক দিচ্ছে তা অনেক কার্যকর। টেস্টিমোনিয়াল বা ডাটা আকারে অন্যদের বক্তব্য উল্লেখ করুন।

idea004আপনার প্রাথমিক কল টু একশনটিকে একাধিকবার প্রদর্শন

আপনার প্রাথমিক কল টু একশন টিকে বারবার প্রদর্শন একটি কার্যকর উপায়, একটি লম্বা পেজে একাধিকবার প্রদর্শনের ব্যাবস্থা করুন এবং বিভিন্ন পেজেও প্রদর্শনের ব্যাবস্থা রাখুন।  অবশ্য এক্ষেত্রে আপনি নিশ্চয়ই এক পেজে দশ বার কল টু একশন প্রদর্শন করে বিরক্তি উদ্ভব করবেন না।

idea005

 

আজ এপর্যন্তই!

বাংলায় ইউজার এক্সপেরিয়েন্স বা UX এর উপরে তেমন কোন ভাল লেখা নেই। তাই আমার এই লেখাটি যা আমি একটি বিদেশী ওয়েবসাইটের অবলম্বনে লিখলাম, আশা করি যারা ইউজার ইন্টারফেস বানাচ্ছেন তাদের কাজে আসবে।

Print Friendly, PDF & Email

3 COMMENTS

  1. গুড রাইটআপ ভাই! ইউআই ইউএক্স নিয়ে আসলেই তেমন লিখা নাই। আসেন আমরাই শুরু করি এটা নিয়ে কন্টিনিউয়াস লিখা! 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.