সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে (SEO) হাতেখড়ি – পর্ব ১

0
616 বার দেখা হয়েছে।

আমাদের SEO শেখার Program-এ আপনাদের স্বাগতম।

ফ্রিল্যান্সিং জগতের একটা বিশাল অংশ জুড়ে রয়েছে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ইন্টারনেটের যত রকমের প্রচার মাধ্যম আছে তার মধ্যে অন্যতম  হল এই এসইও। তরুণ ফ্রিলান্সারদের জন্য এটি একটি সম্ভাবনার দুয়ার। ফ্রিল্যান্সিং জগতে আপনি যে ধরনের কাজ নিয়েই ক্যারিয়ার গড়তে চান না কেন এসইও সম্পর্কে যদি আপনার ভাল ধারনা না থাকে তাহলে কোনটাই স্বয়ংসম্পূর্ণ ভাবে করতে পারবেন না। তাই আপনাদের কল্যাণে নিয়ে এলাম এসইও শেখার জন্য ধারাবাহিক এসইও শিক্ষার প্রোগ্রাম।

SEO কি? SEO কথাটির পূর্ণ অর্থ হল Search Engine Optimization। এক কথায় বলতে গেলে বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইটের যে অপটিমাইজ বা সম্পর্ক তাকেই এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়।আপনি যখন ইন্টারনেটে কোন কিছু খোজার জন্য  কিছু লিখে সার্চ দেন তখন অবশ্যই সার্চ রেজাল্টে বিভিন্ন সাইট দেখতে পান। যেমন Beautiful Watch লিখে যদি সার্চ দেন তখন নিচের মত একটি পেজ চলে আসবে।

watch

উপরের চিত্রে অনেকগুলো ওয়েবসাইট দেখা যাচ্ছে। দেখা যায় যে একই নামে লক্ষ লক্ষ ওয়েবসাইট রয়েছে। তো কথা হচ্ছে লক্ষ লক্ষ ওয়বসাইটের মাঝে মাত্র এই ১০ থেকে ১৫টি ওয়েবসাইট কেন ফাস্ট পেজে রয়েছে? এটি সম্ভব হয়েছে শুধুমাত্র SEO(Search Engine Optimization) এর যথাযথ প্রয়োগের ফলে। এই কাজটি খুবই সহজ মনে হবে যদি এর টেকনিকগুলো আপনি বুজতে পারেন।

SEO শিখতে গেলে আমাদের যে বিষয়টি জানতে হবে সেটি হচ্ছে সার্চ ইঞ্জিন কি। সার্চ ইঞ্জিন মানে হল খোজার যন্ত্র। কোন কিছু যদি আমরা নেট থেকে খুজতে যাই তখন যার হেল্প নিয়ে খুঁজি সেটিই মুলত সার্চ ইঞ্জিন। অনেক সময় আমরা নেট থেকে বিভিন্ন ডাটা বা তথ্য খুজে বের করার চেস্টা করি। কোন শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে বা ব্যাংকের নিয়মাবলী সম্পর্কে অথবা অনলাইনে কোন চাকরি সংক্রান্ত তথ্য জানতে চাই তবে এই সকল তথ্য খুজে পাবার জন্য আমরা যে যন্ত্রটির সাহায্য নেই সেটিই হল সার্চ ইঞ্জিন। বর্তমান বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিনের নাম হলঃ

www.google.com
www.bing.com
www.yahoo.com
www.baidu.com

এসব ছাড়াও আরও অনেক সার্চ ইঞ্জিন রয়েছে। তবে এদের মধ্যে সবচেয়ে পরিচিত এবং জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি হল google.com। এর সাহায্যে খুব সহজেই যেকোন ধরনের তথ্য খুজে পাওয়া যায়।যেমন আমরা যদি National University সম্পর্কে কোন তথ্য জানতে চাই তখন যদি গুগোলে National University Bangladesh লিখে সার্চ দেই তবে নিম্নরূপ একটি পেজ চলে আসবে –

NU

উপরের সার্চ রেজাল্টটিতে দেখা যাচ্ছে যে প্রথমেই National University’র ওয়েবসাইট চলে এসেছে। সুতরাং দেখা যায় National University’র ওয়েবসাইটের লিংক না জেনেও খুব সহজেই আমরা এর ওয়েবসাইটটি খুজে পেলাম। এটি হয়েছে মূলত সার্চ ইঞ্জিনের ফলে। বিভিন্ন প্রসেস অবলম্বনের মাধ্যমে কোন ওয়েবসাইটকে গুগলের ফাস্ট পেজে নিয়ে আসাই মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজ। এর অনেক টেকনিক রয়েছে।ধারাবাহিকভাবে আমরা সেগুলো বর্ণনা করার চেষ্টা করবো।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.