সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে (SEO) হাতেখড়ি – পর্ব – ৩

0
672 বার দেখা হয়েছে।

এখন আমরা On Page Optimization ও Off Page Optimization এর ধাপসমূহ সম্পর্কে আলোচনা করব।

On Page Optimization:

1. Keyword Research
2. Meta Tag
3. Submit to Search Engines
4. Sitemap Creation and Submission
5. (Google+Bing) = (Webmaster+Analytic)

1. Keyword Research: On Page Optimization এর প্রথম ধাপটি হল Keyword Research। কোন ওয়েবসাইটের Rank বৃদ্ধির জন্য বেস্ট Keyword খুঁজে বের করাই হল Keyword Research এর কাজ। Keyword কী সে সম্পর্কে আমরা পরে বিস্তারিত আলোচনা করব।

2. Meta Tag: এরপরের ধাপটি হচ্ছে Meta Tag. ওয়েবসাইটে Meta Tag এ্ড করা এবং প্রতিটি পেজের জন্য আলাদা আলাদা Meta Tag যোগ করা.Meta Tag Creation এবং Meta Tag Edit ওয়েবসাইটে Meta Tag বসানো।

3.  Submit to Search Engines:
কোন ওয়েবসাইটকে Search Engines গ্রুপে Submit করা। যেমনঃ-Google, Bing, Yahoo ইত্যাদিতে।

4 . Sitemap Creation and Submission: এরপরে যে ধাপটি রয়েছে তা হল Sitemap Creation and Submission।ওয়েবসাইটের জন্য অবশ্যই Sitemap Create করতে হবে এবং Submit করতে হবে।

5. (Google+Bing) = (Webmaster+Analytic): Google এবং Bing বা মেজর যে Search Engine গুলো রয়েছে সেগুলোর Webmaster এবং Analytic Tools সঠিকভাবে ব্যবহার করা।

তো এই কাজগুলোই মূলত On Page Optimization এর সাথে সম্পৃক্ত। এই কাজগুলো খুবই Common এবং Important কাজ। যেকোন ওয়েবসাইটের Page Rank বৃদ্ধিতে যা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Off Page Optimization:  On Page Optimization এর পরেই শুরু হয় Off Page Optimization এর কাজ। এর পরিসীমা অনেক বিস্তৃত। এর ধাপসমূহ হল:-

1. Do Follow Backlink
2. Social Bookmarking
3. Social Share
4. Forum Posting
5. Article Submission
6.Guest Blogging etc.

1. Do Follow Backlink: এটি হল Off Page Optimization এর প্রধান কাজ। এর কাজ হচ্ছে Backlink তৈরি করা, বিভিন্ন ধরনের Link তৈরী করা।

2. Social Bookmarking: এর পরে রয়েছে Social Bookmarking। এর মুল কাজ হল বিভিন্ন Social সাইটে Bookmarking করা।

3. Social Share: এটাকে অনেকটা Social Media Marketing বলা যেতে পারে। যেমন- Facebook, Twitter ইত্যাদির সাথে আপনার ওয়েবসাইটটিকে Share করা।

4. Forum Posting: এর আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ হল Forum Posting। বিভিন্ন Forum সাইটে আপনার Content গুলো Share করা, ওয়েবসাইটে Post করা।

5. Article Submission: বিভিন্ন Article সাইটে Article Submit করা।

6. Guest Blogging: বিভিন্ন সাইটে Guest হয়ে লিখালিখি করা।

তো এই ধরনের কাজগুলো মূলত Off Page Optimization এর সাথে সম্পৃক্ত। এগুলো হচ্ছে কোন ওয়েবসাইটকে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেওয়ার যথার্থ মাধ্যম। আমরা এখানে কেবল এই নামগুলো সম্পর্কে ধারণা দিয়েছি। ধাপে ধাপে আমরা এর বিশদ আলোচনা তুলে ধরার চেষ্টা করব।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.