সাইট রেস্পনসিভ নিয়ে কিছু কথা

0
288 বার দেখা হয়েছে।

সম্প্রতি গুগল তার সার্চ ইঞ্জিন র‍্যাকিং-এ মোবাইল ফ্রেন্ডলী সাইটের অগ্রাধিকার দিয়েছে। অর্থাৎ যেসব সাইট রেস্পনসিভ বা মোবাইল ফ্রেন্ডলী সেগুলো র‍্যাঙ্কিং এ প্রাধান্য পাবে। এতে অনেক পুরনো সাইট এর র‍্যাঙ্ক কমে যাবে যদিও তার কন্টেন্ট অনেক ভাল। এ কারনে সাইটের owner রা তাদের সাইটকে মোবাইল ফ্রেন্ডলী করার জন্য কার্যক্রম শুরু করে দিয়েছেন। যার কারনে মার্কেটপ্লেসগুলোতে রেস্পনসিভ করার জন্য প্রচুর জব পোষ্ট হচ্ছে।

রেস্পনসিভ কি?

সাইটকে রেস্পনসিভ বা মোবাইল ফ্রেন্ডলী করার উদ্দেশ্য হল বিভিন্ন ডিভাইসের সাইজ অনুযায়ী সাইট কে প্রদর্শনের উপযোগী করে তোলা। মোবাইল, ট্যাবলেট ডিভাইস, ডেস্কটপ ইত্যাদি ডিভাইসের স্ক্রীন সাইজ বিভিন্ন রকমের হয়। তাই সাইটকেও ঐ স্ক্রীন সাইজ অনুযায়ী প্রদর্শনের উপযোগী করতে হয়। সাধারনতঃ ডিজাইনাররা ২৪০px, ৩২০px, ৪৮০px, ৭৬৮px, ১০২৪px সাইজের স্ক্রীনের জন্য রেস্পনসিভ করে থাকেন। রেস্পনসিভ করার জন্য CSS Media Query ব্যাবহার করা হয়।

রেস্পনসিভ পরীক্ষার উপায়

সাইট রেস্পনসিভ করার পর তা স্ক্রীনে কেমন দেখাচ্ছে তা পরীক্ষা করে দেখার জন্য এই লিঙ্কে দেখুনঃ

www.studiopress.com/responsive

Test Your Own site… Type the URL and Hit enter নামক টেক্সটবক্সে আপনার URL টি লিখে এন্টার দিন। নীচে বিভিন্ন স্ক্রীন সাইজে সাইটটি কেমন দেখাবে তার প্রিভিউ দেখতে পারবেন।

আরেকটি বড় পরীক্ষা হল গুগল মোবাইল ফ্রেন্ডলী টেস্ট। এটি করার জন্য এই লিঙ্কে দেখুনঃ

https://www.google.com/webmasters/tools/mobile-friendly/

আপনার সাইটটি মোবাইল ফ্রেন্ডলী কি না তা পরীক্ষা করে আপনাকে জানিয়ে দেবে এটি।

মোবাইল ডিভাইসে পেজ জুমিং বন্ধ করার উপায়ঃ

অনেক ক্লায়েন্ট চান তার সাইটটি মোবাইলে প্রদর্শনের সময় যেন পেজ জুম করা না যায়। মোবাইল ডিভাইসে পেজ জুম ডিসএবল করার জন্য Head সেকশনে নীচের মত করে ভিউপোর্ট সেট করে দিনঃ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.