ব্লগ করবেন নাকি ওয়েব সাইটঃ আপনার পছন্দ কোনটি?

0
428 বার দেখা হয়েছে।

আমি যখন থেকে ওয়েব ডিজাইন এরে সাথে আছি এবং তারও অনেক আগে থেকে লক্ষ করে আসছি যে অধিকাংশ ব্যক্তি-ই দু ধরনের ওয়েব সাইট করতে চায়। সেটা এমনটা যে, কেউ ওয়েবসাইট করতে চায় তাদের প্রয়োজনের পণ্য বা সেবাগুলো ইন্টারেনেটের মাধ্যমে ছড়িয়ে দিতে বা বিক্রয় করতে। আবার আরেক ধরনের সাইট করতে চায় যেখানে সে প্রযুক্তি ঘরনার লিখাসহ নিজের প্রত্যাহ জীবনের ঘটনাবলী প্রকাশ করবে। তবে বেশির ভাগেরই শেষেরটি গ্রহণ করার প্রবণতা অধিক লক্ষ করা গেছে।

একটি প্রশ্ন থেকে যায়, আপনি যেটাই করুন না কেনঃ ওয়েব হোস্ট, ডিজাইন এবং যদি কোন সিএমএস (যেমনঃ ওয়ার্ডপ্রেস)-ও নির্বাচন করেন সাইট তৈরী করতে সেক্ষেত্রেও সর্বপ্রথম আপনাকে ঠিক করতে হবে আপনি আসলেই ইন্টেরনেটে কি করতে চাইছেন এই সাইটের দ্বারা? কাজ শুরু করবার পূর্বে আপনাকে অবশ্যই থিক করতে হবে আপনি কি একটি সম্পুর্ন সাইট চাইছেন নাকি সেমি সাইট যেখানে আপনার পণ্যের তালিকার পাশাপাশি ব্লগ আকারে লিখা পস্ট করবেন। আসুন একটু পরিচয় হই আসলেই আপনি কোনটি বেঁছে নিবেন…

ব্লগ এবং ওয়েব সাইট কি?

ব্লগ এবং ওয়েব সাইটের মধ্যে সুস্পষ্ট পার্থক্য নিদ্যমান। বলা যায় ব্লগ হলঃ একটি টুলস যা দ্বারা আপনি আপনার প্রতিদিনের বিভিন্ন খবর, জীবন ধারা, মতামত এবং আলোচনা অন্যদের সাথে আদানপ্রদান করতে পারেন একটি নির্দৃষ্ঠ স্থানে।

আর ওয়েবসাইট –কে এক কথায় বলতে পারেন আপনার জন্য ডিজিটাল বিজিনেস কার্ড। যা আপনার সেবা গুলোকে একজায়গায় করে ইন্টেরনেটের মাধ্যমে উপস্থাপন করছেন। এটি ব্লগ এর মত সর্বদা প্রতিদিন পরিবর্তনশীল নয়। এটি সরাসরি আপনার এবং আপনার গ্রাহকের মধ্যে সম্পর্ক স্থাপন করে।

এবার আপনার দরকার কোনটি?

সুতরাং আবার আপনার দরকার কোনটি বলে মনে করেন? যদি আপনি মনে করেন আপনার ওয়েব সাইটকে এমনভাবে করবেন যেখানে আপনার গ্রাহকরা পণ্য দেখা+ক্রয় করার পাশাপাশি আপনাকে এবং আপনার আশেপাশের পরিবেশকেও জানবে তাহলে আপনি ব্যবসায়িক ঘরনার সাইটের পাশাপাশি সেই ডোমেইনেই একটি ব্লগ তৈরী করা। সাথে এবং ওয়েব হোস্ট থেকে সেবা নেয়া যা আপাকে বিপুল পরিমান ভার্চূয়াল স্পেস+ব্যন্ডউইথ দিবে।

আর যদি শুধুমাত্র আপনার চিন্তাধারা, আলোচনা এবং মতামত শেয়ার করতে চান তাহলে ব্লগ-ই হবে আপনার উপযুক্ত স্থান! এটি হতে পারে গুললের ব্লগস্পট ব্লগ প্লাটফর্ম-ও! 😀

সুতরাং, আবার আপনি ঠিক করুন আপনার কোনটি দরকার।

সেই প্রত্যাশায়!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.