Bulk SMS: কী? কেন? কীভাবে?

0
201 বার দেখা হয়েছে।

ইংরেজি Bulk শব্দের অর্থ – অনেক বা বেশি বা আয়তনে বড়। এসব অর্থ থেকে বুঝা যায় Bulk SMS হচ্ছে এমন একটি সিস্টেম যার মাধ্যমে একই সাথে অনেক (কয়েক হাজার, লক্ষ বা কোটি) নাম্বার এসএমএস পাঠানো যায়।

খুব সহজভাবে, মনে করুন, আমাদের দেশের মোবাইল অপারেটররা আমাদের প্রতিদিনই এসএমএস পাঠায় তাদের বিভিন্ন প্রোমোশনাল অফার নিয়ে। কিন্তু, তাদের গ্রাহকতো আর ১/২ হাজার না, কয়েক কোটি। তাইনা? মনে করুন, গ্রামীণফোন অপারেটর। কমপক্ষে ৬/৭ কোটি গ্রাহক তাদের। তারা এই বিশাল সাইজের গ্রাহককে একসাথে বা গ্রুপ করে মাত্র ১ ক্লিকের মাধ্যমে এসএমএস পাঠিয়ে দেয়। আমরা যারা গ্রাহক, তারাও সাথে সাথে বা কিছু সময়ের মধ্যে এসএমএস-গুলো পেয়ে যাই।

ঠিক এই প্রসেসটাই হচ্ছে বাল্ক এসএমএস।

Bulk SMS কেন?

এতোক্ষনে আপনার কিছু হলেও বোঝা হয়ে গেছে, Bulk SMS কেন দরকার। ব্যবসায়িক প্রচারনার জন্য বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে Bulk SMS।

কেসঃ ১
মনে করুণ, আপনি ইকমার্সের মাধ্যমে পন্য কেনাবেচা বিজনেস করেন, আপনার কাস্টমার এবং সাপ্লাইয়ার, দুই পক্ষকেই ঈদের শুভেচ্ছা জানাবেন। অথবা, কাস্টমারকে কোন স্পেশাল অফার দিবেন। যদি আপনার কাস্টমার কম হয়, তাহলেতো ফোন থেকে আপনি এসএমএস পাঠিয়ে দিতে পারবেন, কিন্তু কাস্টমার বেশি হলে? যেমনঃ ১০০ বা ২০০? এতোগুলো মানুষকে ম্যানুয়ালি এসএমএস পাঠাতে পারবেন? এতে খরচ কেমন বাড়বে, সময় লাগবে বেশি।

কেসঃ ২ –
মনে করুণ, আপনার একটি স্কুল বা কলেজ আছে। সেখানে স্কুল/কলেজ কমিটি মেম্বার, টিচার, স্টুডেন্ট, গার্ডিয়ান মিলে প্রায় ১৫০০ জন। কোন একটি উৎসবের জন্য সবার রেজিস্ট্রেশন নিতে হবে। এখন, আপনার পক্ষে সম্ভব এতো গুলো মানুষকে মুখে বলে জানানো? চিঠি দিয়ে জানানোও সম্ভব না কারণ, চিঠি লিখে সেটা খামে ভরে কয়েকজন মানুষকে দিয়ে বিলি করতে হবে, কারণ – ক) একজনের পক্ষে এতোগুলো চিঠি অল্প সময়ের মধ্যে বিলি করা একদম অসম্ভব। খ) চিঠি প্রিন্ট করা, খাম কিনে সেগুলো প্যাক করা– এগুলোর জন্য আপনাকে যথেষ্ট অর্থ এবং সময় ব্যয় করতে হবে।

উপরের কেস দুটি খুব সহজেই সমাধান করা যায় Bulk SMS সার্ভিসের মাধ্যমে। আপনি চাইলে আমরা আপনাকে বাল্ক এসএমএস সার্ভিস প্রোভাইড করতে এবনং কীভাবে এসএমএস পাঠাবেন, সেব্যাপারে ট্রেইনিং-ও দিতে পারবো।

Bulk SMS কীভাবে পাবেন/নিবেন?

Bulk SMS মূলত ২টি সিস্টেমে নিতে পারবেন। প্রথম সিস্টেম হচ্ছে নন-মাস্কিং (Non-masking), আরেকটা সিস্টেম হচ্ছে মাস্কিং (Masking)। আপনি চাইলে ইন্টারন্যাশনাল মার্কেট থেকে নিতে পারেন, অথবা লোকালি নিতে পারেন। আমি রিকোমেন্ড করবো লোকালি নেয়ার। কারণ, লোকালি আপনি ছোট লটে নিতে পারবেন, কিন্তু, ইন্টারন্যাশনাল মার্কেট থেকে আপনাকে অনেক বড় লট ছাড়া এসএমএস দিবেনা, এছাড়া আপনি বাহিরে যেখানে থেকে নিবেন সেখান পেমেন্ট সংক্রান্ত জটিলতায় থাকতে পারে।

নন-মাস্কিং (Non-masking):

নন-মাস্কিং সিস্টেমে এসএমএস কিনে সেন্ড করলে সেটা র‍্যান্ডম নাম্বার থেকে সেন্ড হবে। যেমনঃ +880174123000 বা +8801741000000 বা +880666330000 এভাবে।

আপনার রিসিভারও এই নাম্বার গুলো দেখতে পারবেন। এসএমএস-এর বডিতে আপনার/বিজনেসের নাম না থাকলে রিসিভার বুঝতেই পারবে না এসএমএসটি-কে পাঠিয়েছে।

নন-মাস্কিং (Non-masking) দামে সাশ্রয়ী এবং যারা ছোট পরিসের ব্যবসায় পরিচালনা করছেন বা ব্যবসায় একদম নতুন এবং যাদের বাজেট লেভেল কম থাকে তাদের জন্য নন-মাস্কিং সিস্টেম উপযোগী। নূন্যতম ১,০০০ এসএমএস কিনতে হবে নন-মাস্কিং সিস্টেমে প্রচারণা চালাতে হলে। যত বড় লট কিনবেন, খরচ তত কমে আসবে, তবে একটা নির্দিষ্ট লেভেল পর প্রাইস আর কমবে না। আমরা সবসময় কাস্টমাইজ প্রাইস অফার করি, তাই প্রাইস জানতে আমাদের সাথে যোগাযোগ করুন।

মাস্কিং (Masking):

মাস্কিং সিস্টেমে এসএমএস কিনে সেন্ড করলে সেটা একটি নির্দিষ্ট নাম / আইডি থেকে সেন্ড হবে। যেমনঃ অপারেটররা যখন আমাদের এসএমএস পাঠায় আমারা তাদের নামে দেখতে পারেন বা তাদের প্রমোশনের নাম দেখা যায় GP offer, BL offer, RANGPURSOURCE এভাবে। আপনি যে নাম বা আইডি ব্যবহার করবেন আপনার রিসিভার সেই নাম বা আইডি-টি দেখতে পারবেন। এক্ষেত্রে এসএমএস-এর বডিতে আপনার / বিজনেসের নাম না থাকলেও রিসিভার বুঝতে পারবেন এসএমএসটি-কে পাঠিয়েছে।

যেহেতু স্পেশালি নাম / আইডি সেট করা হয়, তাই মাস্কিং (Masking) এসএমএস এর দাম কিছুটা বেশি এবং যারা মাঝারি থেকে বড় পরিসরে ব্যবসায় পরিচালনা করছেন বা ব্যবসায় নতুন হলেও যাদের বাজেট লেভেল ভাল থাকে তাদের জন্য মাস্কিং সিস্টেম উপযোগী। নূন্যতম ১০,০০০ এসএমএস কিনতে হবে মাস্কিং সিস্টেমে প্রচারণা চালাতে হলে। যত বড় লট কিনবেন, খরচ তত কমে আসবে, তবে একটা নির্দিষ্ট লেভেল পর প্রাইস আর কমবে না। আমরা সবসময় কাস্টমাইজ প্রাইস অফার করি, তাই প্রাইস জানতে আমাদের সাথে যোগাযোগ করুণ।

আরও কিছু বিষয় জেনে রাখা ভালঃ

১) আপনি যদি কাস্টমার বেজ তৈরি করতে ইচ্ছুক হন, তবে যেকোনো প্রোভাইডার থেকে টার্গেটেড রিজিওন, এজ, জেন্ডার, প্রফেশন অনুযায়ী নাম্বার কালেক্ট করে মার্কেটিং করতে পারবেন। এতে খরচ বাড়বে, তবে রিচ বা ব্র্যান্ড এ্যাওয়ারনেস হবে ভাল। আপনি চাইলে আমরা আপনাকে নাম্বার সাপোর্ট দিতে পারবো।

২) শুধু প্রচারণা চালাতে চাইলে নন-টার্গেটেড অডিয়েন্স-এর কাছে মার্কেটিং করতে পারেন। তবে, প্রভাইডারকে যদি নাম্বারও দিতে হয়, তাহলে অবশ্যই এক্সট্রা পে করতে হবে। আর যদি আপনি নিজে নাম্বার দিতে পারেন, তাহলে শুধুমাত্র এসএমএস-এর খরচ দিলেই আপনার কাজ হয়ে যাবে।

৩) আপনি চাইলে নিজেই এসএমএস পোর্টাল থেকে এসএমএস সেন্ড করতে পারবেন অথবা আপনার প্রভাইডারকে নাম্বার দিলে ওনারাই পাঠিয়ে দিবে। তবে, কেউ পাঠানোর জন্য খরচ নিবে, কেউ নিবে না, এটা প্রোভাইডারের ইচ্ছা বা ব্যবসায়িক রুলসের উপর নির্ভর করবে। আমরা এসএমএস সেন্ড করে দিতে কোন এক্সট্রা খরচ নিচ্ছি না আপাতত, তবে অনেক বড় সাইজের নাম্বার লট হলে সেক্ষেত্রে একটা ন্যূনতম খরচ নিয়ে থাকি।

সবশেষে বলবোঃ

মাস্কিং, নাকি নন-মাক্সিং এসএমএস নিবেন এটা আপনার ইচ্ছা এবং বাজেটের ওপর নির্ভর করবে। যেটাই নেন না কেনও আমরা @RangpurSource থেকে সেই সার্ভিস দিতে পারবো। তবে, মাস্কিং এসএমএস এর ক্ষেত্রে ব্র্যান্ড নাম / আইডি রেজিস্ট্রেশান প্রসেসের কারণে নূন্যতম ৭ দিন সময় লাগবে। এটা মনে রেখে আপনাকে অর্ডার সাবমিট করতে হবে। এছাড়াও আপনার আরও কোন প্রশ্ন থাকলে আমাদের কল (০১৭৪১৯৯৯৬৪১) অথবা ফেসবুক পেজে ম্যাসেজ ( http://m.me/rangpursource ) করতে পারেন। প্রাইস লিস্ট দেখতে পারেন এখানে – http://bit.ly/rs-bulk-sms

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.