উদ্যোগ টু ইকমার্স পদক্ষেপঃ ১ – ডোমেইন নাম নির্বাচন এবং ক্রয়।

0
215 বার দেখা হয়েছে।
Selecting domain name
Selecting domain name

ইকমার্সস ব্যবসা করতে গেলে অনেকগুলো গুরুপ্তপূর্ন বিষয় সম্পর্কে জানতে হয়। তাঁর মধ্যে সবার প্রথম বিষয়টি হছে “ডোমেইন”। আসুন শুধু করা যাক…

ডোমেইন কি?

ইন্টারনেটে কোন একটি ওয়েবসাইটের নাম বা ঠিকানাকে ডোমেইন বলা হয়। যেখানে ইন্টারনেটের মাধ্যমে প্রবেশ করে তথ্য দেখা এবং সংগ্রহ করা যায়। যেমনঃ microsoft.com, facebook.com, google.com, rangpursource.com ইত্যাদি। তবে, microsoft, facebook, google বা rangpursource শুধু এই অংশটি হচ্ছে ডোমেইনের নাম। অন্যদিকে .com অংশটিকে ডোমেইন এক্সটেনশন। ডোমেইনের আরও এক্সটেনশন আছে, যেমনঃ .net, .org, .info, .ac সহ আরও অনেকগুলো। ডোমেইন এক্সটেনশন সম্পর্কে আরও বিস্তারিত পাবেন – https://en.wikipedia.org/wiki/List_of_Internet_top-level_domains লিঙ্কে। প্রতিটি ডোমেইন কমপক্ষে ১ বছরের জন্য রেজিস্ট্রেশন করতে হয়, যা পরবর্তীতে রিনিউ করে চালানো যায়। সারা বিশ্বে যতগুলো ডোমেইন আছে এবং প্রতিনিয়ত রেজিস্ট্রেশন হচ্ছে প্রতিটি-ই ইউনিক।
.com, .net, .org, .info ডোমেইনগুলোকে সংক্ষেপে বলা হয় TLD বা Top Level Domain, এই ডোমেইন গুলো কোনটাই ফ্রি না। আপনি যেটাই ক্রয় করুণ না কেনও এক্সটেনশন টাইপ, সময় এবং কোম্পানি ভেদে আপনাকে নূন্যতম ৮০০ টাকা থেকে ৩/৪ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হবে। বিভিন্ন দেশে অনুযায়ী কান্ট্রি স্পেসিফিক ডোমেইন আছে, যেমনঃ বাংলাদেশের জন্য .bd, ইংল্যান্ডের জন্য .uk ইত্যাদি।

ডোমেইনের ধরণঃ

একেকটি ডোমেইন একেক কাজের জন্য ব্যবহার করা হয়। যেমনঃ .com ডোমেইন commercial বা যেকোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানের জন্য .com ডোমেইন ব্যবহার করতে পারেন। অন্যদিকে .net ডোমেইন নেটওয়ার্ক / গ্রুপ ভিত্তিক প্রতিষ্ঠানের জন্য, .org হচ্ছে সংগঠনের জন্য, .info ডোমেইন তথ্যভিত্তিক প্রতিষ্ঠানের জন্য এবং .ac / .edu হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়) জন্য। তবে, .com ডোমেইন এখন প্রায় সব ধরনের ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হচ্ছে। কারণ, একটি সহজলভ্য, সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি এবং খুব দ্রুতই ইন্টারনেটে ভাইরাল হয়। সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি এবং ইন্টারনেটে ভাইরালের প্রয়োজনীয়তা না থাকলে, কাজের/প্রতিষ্ঠানের ধরণের সাথে মিল রেখে ডোমেইন এক্সটেনশন ব্যবহার করা উচিৎ। ইদানীং কালে .store, .blog, .pw, .shop সহ আরও অনেকগুলো নতুন ডোমেইন এক্সটেনশনও কিনতে পাওয়া যায়, কারণ ডোমেইনের সর্বোচ্চ প্রতিষ্ঠান ICANN গত কয়েক বছর ধরে অনেকগুলো নতুন ডোমেইন এক্সটেনশন বাজারে এনেছে কাজের / ওয়েবসাইটের ধরণ অনুযায়ি।
চলুন কিছু প্রশ্নের উত্তরের মাধ্যমে ডোমেইন সম্পর্কে আরও বিস্তারিত জানিঃ

১। কেন আপনার উদ্যোগকে ইকমার্সে রুপান্তর করবেন?

– বর্তমানে প্রায়ই সব বিজনেসই অনলাইনে অপারেট করা হচ্ছে, এতে আপনি লোকাল ক্লায়েন্টের পাশাপাশি অন্যজেলা বা অন্যদেশ থেকেও কাস্টমার পেতে পারে।
– আপনার বিজনেসকে অন্য সবার থেকে কয়েক ধাপ এগিয়ে রাখবে।
– করোনা মত বা এর চেয়েও বড় যেকোনো প্রাকৃতিক বিপর্যয় বা মহামারিতেও আপনি বিজনেস চালিয়ে যেতে পারবেন, যেখানে অফলাইন সকল ব্যবসায় বন্ধ হয়ে যায়। বর্তমান প্রেক্ষাপটটাই খেয়াল করুন।
– আপনার বাজার বৃদ্ধি পাবে। শুধু লোকালি বিজনেস করলে আপনি ঐ এলাকায় ১০০/২০০/৫০০ জনের সাথে ব্যবসায় করতে পারবেন। কিন্তু, ইকমার্সের সাথে যুক্ত থাকলে আপনি নিজ এলাকা, জেলা, বিভাগ, দেশ, এমনকি দেশের বাহিরের বাজারেও আপনার প্রোডাক্ট সেল করতে পাবেন।
– চোখের নিমিষেই বিজনেস মনিটরিং করতে পারবেন। কত পারচেজ, সেল, প্রফিট, লস, স্টক, সবই আপনার চোখের সামনে পেয়ে যাবেন কয়েক ক্লিকেই।

২। উদ্যোগকে ইকমার্সে রুপান্তরের প্রথম পদক্ষেপ কি?

– আপনার প্রিয় উদ্যোগকে ইকমার্সে রুপান্তর করার প্রথম পদক্ষেপ “ডোমেইন” নির্বাচন করা এবং তা কিনে নেয়া।

৩। কেনও সবার আগে ডোমেইন বুকিং/ক্রয় করতে হয়?

ডোমেইন নির্বাচন করে সেটা সাথে সাথে কিনে নেয়া যেমন ইকমার্সের প্রথম পদক্ষেপ, ঠিক তেমন সবচেয়ে বড় পদক্ষেপও এটি। ইকমার্স শুরুর করার জন্য যতগুলো স্টেপ ও খরচ থাকে, তার মধ্যে সবচেয়ে কম মূল্যের বিনিময়েই এটা নিতে পারা যায়। এমনকি ওয়েবসাইট বা ফেসবুক করার চেয়েও এটি গুরুপ্তপূর্ন। কেনও? আসেন একটা গল্প শুনাইঃ

মনে করেন, আপনার নাম “Zodu Modhu”। আপনি চাইছেন ডোমেইন কিনবেন zodumodhu.com নামে। সার্চ দিয়ে দেখলে নামটাও ফাঁকা আছে। আনন্দে লাফ দিলেন আর ভাবলেন, সেটাতো চাইলেই কিনে নেয়া যায়। তাইনা? তাই মনে হল, ফাঁকা যখন আছে, আপনিতো জনাব “Zodu Modhu”। এই নামে আর কেউ থাকতেই পারে না। সো, ভাবলেন ২দিন পর কিনে নিবেন তারপর বাকী কাজ! তারপর কি যেনও মনে হল, টাকা খরচ করার আগে ফেসবুক পেজটা ওপেন করে ফেললেন। আর নিজের প্রোফাইলে অ্যাড করলে, Founder of Zodu Modhu, সাথে ফেসবুক পেজে ওয়েবসাইটের লিঙ্কটাও যুক্ত করে রাখলেন।
এইবার কাজ হয়েছে!! কেউ একজন আপনার প্রোফাইল থেকে পেজে দিয়ে দেখলো zodumodhu.com নামে আপনার ডোমেইন অ্যাড করা। ভালইতো! উনিও ভিজিট করে দেখলো কিছুই ওপেন হয়না। তার মানে কি দাঁড়ালো? ২ টা বিষয়ঃ

উনি ভাবছিল আপনার থেকে কিছু একটা কিনবে, কিন্তু আপনিতো ডোমেইনই রেজিস্ট্রেশন করেন নাই। তাই আপনার প্রতি আর ভরশা পাচ্ছেন না। এমনও হতে পারে, উনি আপনার প্রতিপক্ষ, তাই আপনাকে সাইজ করা এমন সুযোগ উনি আর ছাড়বেন না। ঘেচাং করে হাজার খানিক টাকা দিয়ে zodumodhu.com নামের আপনার ডোমেইনটা উনি ওনার নামে করে নিলেন। আপনি কিন্তু কিছুই জানেন না এখনও!!

এরপর সকালে ঘুম থেকে উঠে আপনি ভাবলেন, আচ্ছা পেজ করা হল, আজ ডোমেইনটা কিনেই ফেলি। নাস্তা সেরে পিসিতে বসলেন। আরে ডোমেইনটাতো শাওন ভাই থেকেও নেয়া যায়! মুহাহাহা! দিলেন শাওন ভাইয়ের ওয়েবসাইটে ভিজিট, তার ডোমেইন পোর্টালে গেলেন। আপনার zodumodhu.com নাম দিয়ে সার্চ দিলেন। কিন্তু একিইইইইইই!!! zodumodhu.com unavailable! লিখা দেখায়। দিলেন শাওন ভাইরে কল! ভাই আমার ডোমেইন unavailable দেখায় কেনও? যথারীতি শাওন ভাইয়ের উত্তর শুনে আপনি হার্টএ্যাটাকের মত অবস্থায় চলে গেলেন! কারণ, যে ডোমেইন আপনি হাজার খানিক টাকা দিয়ে কিনতে পারতেন, সেটা অন্যকেউ কিনে পার্ক (ডোমেইন পার্কিং অনেক বড় একটা ব্যবসা, এটা নিয়ে অন্য একদিন লিখবো) করে রাখছে। আপনি যদি ডোমেইনের বানান zodumodhu.com-ই নিতে চান তবে আপনাকে গুণতে হবে প্রায় ২০,০০০ টাকা।
কিন্তু, কেনও? এটা কি শাওন ভাই আপনার সাথে শত্রুতা করলো? নাহ, কক্ষনো না! কারণ, শাওন ভাইতো জানতোই নাই আপনি zodumodhu.com নামে ডোমেইন কিনবেন।

এবার শাওন ভাই আপনাকে সাজেশন দিলেন, ডোমেইন কিনতে গিয়ে আমরা প্রায় সবাই একটা কমন ভুল করি। নাম এবং বানান পছন্দ হলে সেটা কিনে না নিয়ে, ফেলে রাখি।

মনে রাখতে হবে, সারাবিশ্বে প্রতিদিন লক্ষ লক্ষ ডোমেইন নিবন্ধন হচ্ছে। একটা ব্যাপার খেয়াল করেন, মনে করেন আপনার নাম বাংলায় “জদু মধু”, আপনি চাইলে কয়েকটা বানানে আপনার ডোমেইন নিতে পারবেন। যেমনঃ zadhumadhu.com বা zodhumodhu.com বা zodumodhu.com অথবা zadumadhu.com। খেয়ান করেনতো ইংরেজিতে আপনি আপনার নামের বানান কিভাবে লিখেন? Zodu Modhu তাইনা? তাহলে ডোমেইনের নাম কি হবে? zodumodhu.com রাইট?

এইবার ভাবুন আপনার বিজনেস ডোমেইনের নামের বানান নিয়ে। খুঁজে পারবেন সেটা ক্রয়যোগ্য আছে কিনা? মানে, কেউ আগে থেকেই কিনে রেখেছেন কিনা? আগে থেকে কিনে না রাখলে এই যাত্রায় বেঁচে গেলেন, আর যদি কিনতে না পারেন পছন্দের নাম। তাহলে কিন্তু, বিজনেসের নামটাও তখন অনেক অনর্থক মনে হয়। কারণঃ

বিজনেসের নামটা হচ্ছে আপনার ব্র্যান্ড, আর এই ব্র্যান্ডকে অনলাইনে রিপ্রেজেন্ট করছে এই ডোমেইন!
আপনার বিজনেসের নাম যদি হয় Modhu Bazar, তাহলে modhubazar.com তাই আপনার জন্য উপযুক্ত এবং তা আপনার ব্র্যান্ডনামের সাথে সামজস্যপূর্ন। যা একবার হারায় ফেললে ফিরে পাবার চান্স ১%-এর নিচে, যদি না পূর্বের ক্রেতা ডোমেইনটি ছেড়ে না দেন তার প্রয়োজন শেষে।

তাই নিজের ব্যবসায়ের নামে এবং সঠিক বানানে ডোমেইন পেতে যতদ্রুত সম্ভব ডোমেইন কিনে ফেলুন সব কিছুর আগে।

৪। কোন ডোমেইন টি আপনার নেয়া উচিৎ?

অনলাইনে অনেক রকম ডোমেইন কিনতে পাওয়া যায়। ডোমেইন এক্সটেনশনের(.com, .net বা অন্যগুলো) ওপর ভিত্তি করে একেক ডোমেইনের একেক রকম কাজ এবং দাম। যেমনঃ

.com ডোমেইন – ব্যবয়ায়িক কাজের ওয়েবসাইটের জন্য।
.net ডোমেইন – নেটওয়ার্কিং অর্গানাইজেশনের জন্য(যেমন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান)।
.org ডোমেইন – এনজিও বা নন-প্রফিট অর্গানাইজেশনের জন্য।

এমন আরও অনেক ডোমেইন আছে যেগুলো অনেকরকম কাজের ও দামেও কম বেশি আছে এবং আমি তা এই আর্টিকেলের শুরুতেও বলেছি।

তবে, বহুল প্রচলিত, জনপ্রিয়, সহজে মনে রাখা যায়, কী-বোর্ডে শর্টকাট আছে, আমরা শুনে শুনে অভ্যস্থ, এবং ব্যবসায়িক/ইকমার্স ওয়েবসাইটের জন্য যে ডোমেইন সেটি হল – .com

আপনাদের সবার উচিৎ দ্রতই আপনার ব্যবসায়ের নামের বানানে একটি .com ডোমেইন কিনে নেয়া। মাত্র হাজার খানিক টাকা দামে এই ডোমেইনটি আপনরা ব্যবসায়ের সবচেয়ে গুরুপ্তপূর্ন বিনিয়োগ। এটা মতেও হেলাফেলা করার মত ব্যাপার নয়!

সো, কি বুঝলেন?

এবার আমার কিছু প্রশ্নের উত্তর দেন সবাইঃ
১। আপনি কি আপনার উদ্যোগকে নিয়ে আসলেই সিরিয়াস?
২। আপনার উদ্যোগকে বিজনেসে রুপান্তর করতে ডোমেইন কিনেছেন?
৩। না কিনে থাকলে কবে কিবেন বলে ঠিক করেছেন?

মাত্র হাজার টাকার বিনিময়ে আপনি একটি ডোমেইন কিনে নিলেন, আর আপনার স্বপ্নের বিজনেসের প্রথম ধাপ পাড় করলেন আপনি। মনে একটা শান্তি পাবেন। এরপর মনে হবে, হ্যাঁ এবার আপনাকে দিয়েই “উদ্যোগ টু ইকমার্স” – এর দ্বার উন্মোচন হবে।

ডোমেইন বিষয়ক যেকোনো মতামত কমেন্টে জানান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.