জুমলা 2.5 দিয়ে ডাইনামিক ওয়েব সাইট তৈরি এত সহজ !

6
1,206 বার দেখা হয়েছে।

আসসালামুয়ালাইকুম আমি অম্লজান এটি আমার প্রথম পোস্ট। আশা করি পোস্টটি আপনাদের ভাল লাগবে। আসুন মূল বিষয়ে। সম্প্রতি জুমলা  ২.৫ রিলিজ করা হয়। তবে এর সথে একটি চমক রয়েছে জুমলার নতুন ভক্তদের জন্য।ওয়ার্ডপ্রেস বা ব্লগারে ব্লগিং করতে করতে যখন কেউ ডাইনামিক ওয়েব সাইট তৈরির কথা ভাবে, তখন প্রায়ই সকলে জুমলাকে স্মরণ করে।এই পথে অনেকে ফ্রিতে জুমলা সাইট চায়।যারা নতুন ,তাদের  লোকালহোস্টে জুমলা  ইনস্টল করে একটি সাইট দাঁড় করাতে  বহু কাঠ খড় পোড়াতে হয়।তাই যে কেউ যেন  নিজের মত করে সহজে একটি ডাইনামিক ওয়েব সাইট তৈরি করতে পারে সেই লক্ষ্যে আমার এই টিয়োটোরিয়াল পোস্ট।

খুবই সহজে ও অল্প সময়ে আসুন দেখি কিভাবে একটি ফ্রি জুমলা সাইট তৈরি করা যায়।

প্রথমে এই সাইটে যান। তারপর ডেমো বাটনে ক্লিক করুন।নিচের ছবিতে দেখানো ধাপ গুলো অনুসরন করে এগিয়ে যান।

চিত্র ২

একটি ফর্ম দেখতে পাবেন।সাইট নেমের জায়গায় আপনার সাইটের নাম দিন।ডিফল্ট হিসেবে ক্লাউড ডট নেট প্রদত্ত একটি ফ্রি ডোমেইন ব্যাবহার করতে পারেন। পরবর্তীতে আপনি এাটি পরিবর্তন করতে পারবেন।জানিয়ে রাখা ভাল যে, ক্লাউড ডট নেট একটি ক্লাউড সার্ভার।এ প্রকার সার্ভার হোস্টেড কোন সাইট দ্রুত লোড হয়।

ফাস্ট নেম ও লাস্ট নেমে আপনার নিজের নাম ব্যবহার করুন।এর পর কোম্পানি ও টাইটেল দিন।

বাকি ধাপ গুলোতে যথাক্রমে ই-মেইল, দেশ, পোস্ট কোড, আপনার ফোন নাম্বার দিন ও সাইটের ধরণ নির্বাচন করুন।

তার পর রেডিও ট্যাবের সবগুলো বাটন চিহ্নিত করুন এবং স্পেস দিয়ে শব্দ দুইটি লিখুন।তার নিচের আরেকটি রেডিও বাটন চিহ্নিত করুন।

এখন বড় বাটনটিতে ক্লিক করুন।ফর্মে দেওয়া ই-মেইলে কিছুক্ষণের  মধ্যে আপনার সাইটের কনফারমেশন লিংক যাবে।

ই-মেইল হতে প্রাপ্ত Username ও Password নোট করে রাখুন।অ্যারো চিহ্নিত লিংকে ক্লিক করে ভেরিফাই করে নিন সিএমএস প্লাটফর্ম জুমলাতে আপনার সাইট । ব্যাস,হয়ে গেল আপনার ডোমেইন ও হোস্টিং উভয়টি নেওয়া।

এখন ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে এডমিনিসট্রাটর প্যানেলে গিয়ে লগ ইন করে আপনার ওয়েব সাইটটি পরিচালনা করতে পারেন।

মূলত এটি একটি ডেমো সাইট  তৈরির প্রক্রিয়া।নতুনদের মধ্যে  জুমলা সম্পর্কে যাদের প্রচুর আগ্রহ তাদের  অনুশীলন করার ভাল একটি প্লাটফর্ম এই ডেমো সাইট।ত্রিশ দিনের জন্য প্রিমিয়াম  সুযোগ সু্বিধা পাওয়া কম  কিছু নয়।ক্লাউড ডট নেট আপনাকে দেবে ২০০ মেগাবাইট স্পেস ও ১০ জিবি Bandwidth.জুমলার নতুন আপডেট স্বয়ংক্রিয় ভাবে হবে।আপনি জুমলা ২.৫ এর উপযোগী ফ্রি টেমপ্লেট ব্যাবহার করতে পারেন আপনার উক্ত সাইটে।

ধৈর্য্য ধরে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমিন।

Print Friendly, PDF & Email

6 COMMENTS

  1. স্বাগতম অম্লজান, রংপুর সোর্স ব্লগে! কার্যকারী পোষ্ট লিখেছেন নতুনদের পথিকিত হিসেবে কাজ করবে! আশা করি আপনি সামনে দিনেও লিখে যাবেন! 🙂

  2. ভাইয়া পোস্টটি ভালভাবে বুঝতে পারিনি,এটি বুঝতে হলে কী করতে হবে.post টির জন্য আপনাকে ধন্যবাদ.

  3. ভালো লেগেছে অনেক আমার মত নতুনদের জন্যে সাহায্যমূলক একটি পোস্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.