ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ ওয়ার্ডপ্রেস কি?

1
423 বার দেখা হয়েছে।
ওয়ার্ডপ্রেস লোগো

ওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়ালের প্রথম পর্বে আপনাদের স্বাগতম। বর্তমানে যারা অনলাইনের সাথে জড়িত, তাদের সাথে ওয়ার্ডপ্রেসকে নতুনভাবে পরিচয় করিয়ে দেবার মতো কিছু অবশিষ্ঠ নাই। তারপরেও যারা একদম বারেই নতুন তাদের জন্য লিখতে শুরু করলাম।

ওয়ার্ডপ্রেস লোগো

ওয়ার্ডপ্রেস বর্তমান সময়ের বহুল ব্যবহৃত এবং সর্বাধিক জন্যপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্লগিং সফটওয়্যার। এটি মূলত পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরী এবং নিয়ন্ত্রিত একটি ব্লগিং প্যাকেজ সফটওয়্যার। ওয়ার্ডপ্রেসের ব্যবহারের ক্ষেত্রে অনেক গুলো সুবিধা রয়েছে, সেগুলো ধাপে ধাপে পরবর্তীতে দেখন হবে।

কারনঃ

ব্যবহারকারীদের সুবিধার্তে ওয়ার্ডপ্রেসকে ওপেন সোর্স করে দেয়া হয়েছে যাতে যে কেউ সহজেই তার ইচ্ছা মতো পরিবর্তন করে নিয়ে কাজ করতে পারে। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি,মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই ওয়েবসাইট বা ব্লগ কয়েক দিনেই তৈরী করা সম্ভব। তবে হ্যাঁ, পেশাগত কাজের মান আনতে হলে আপনাকে অবশ্যই এইচটিএমএল, সিএসএস, পিএইচপি সাথে মাইএসকিউএল সম্পর্কে সম্যক জ্ঞান থাকতে হবে।

সুবিধাঃ

ওয়ার্ডপ্রেস সিএমএস প্যাকেজ সফটওয়্যারটি ওপেনসোর্স এবং বিনামূল্যে পাওয়া যায়। এছাড়াও বিনামূল্যে অজস্র থীম,প্লাগইন পাওয়া যায় যা আপনার কাজকে করবে আর বেগবান। কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হবার ফলে যেকোন তথ্য সহজেই হালনাগাদ করা যায়। এছাড়াও ওয়ার্ডপ্রেস ব্যবহার বান্ধব, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশেন ইত্যাদি।

ওয়ার্ডপ্রেসের সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করতে পারেনঃ www.wordpress.org/download থেকে।

ওয়ার্ডপ্রেস নিয়ে আর লিখা নিয়ে আসছি শীঘ্রই।

সেই প্রত্যাশায়, আজ এই পর্যন্ত!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

Series Navigation<< ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ ওয়ার্ডপ্রেসের ইতিহাস!
Print Friendly, PDF & Email

1 COMMENT

  1. […] ব্লগিং সিএমএস হিসেবে ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা এখন তুঙ্গে সেটা বলার অনেক্ষা রাখে না। চাইলেই আপনিও এইচটিএমএল, সিএসএস শিখে নিয়ে ওয়ার্ডপ্রেসে কাজ করতে পারবেন। তবে, ভাল করতে হলে আপনাকে অবশ্যই পিএইচপি এবং মাইএসকিউএল-ও জানতে হবে। এখন কথা হল, আপনি দুই ভাবে ওয়ার্ডপ্রেসে কাজ করতে পারবেন। ১. লোকাল কম্পিউটারে, মানে আপনার পিসিকেই ওয়েব সার্ভার হিসেবে ব্যবহার করার মাধ্যমে, এবং ২. রিমোর্ট/ওয়েব সার্ভারে, মানে ইন্টার্নেট লাইনের এর ব্যবহার করে। রিমোর্ট সার্ভারে আবার দু’ভাবে সেটাআপ করতে পারবেন, ক) সরাসরি স্বয়ংক্রিয় সিএমএস সফটওয়্যার প্যালেন থেকে, খ) ম্যানুয়ালি ডাটাবেজ তৈরী করে। […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.