ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ থিম ও প্লাগিং কি?

3
692 বার দেখা হয়েছে।
ওয়ার্ডপ্রেস লোগো

ওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। গত পর্বে আলোচনা করেছিলাম ওয়ার্ডপ্রেসের সাইটে পাঠকদের মন্তব্য পরিচালনা করার পদ্ধতি নিয়ে। আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস থিম ও প্লাগিং নিয়ে। তো চলুন শুরু করা যাক…

ওয়ার্ডপ্রেস থিমঃ প্রাথমিক ভাবে ওয়ার্ডপ্রেস থিমকে শুধু মাত্র সাইটের বা ওয়েব্লগের বাহিরের রূপ/অবয়ব/চেহারা বলা চলে। ওয়ার্ডপ্রেস সাইটের টেমপ্লেট পরিবর্তণ করার পরেও এটিকে শুধুমাত্র আপনার ওয়েব্লগের চেহারার পরিবর্তণ হিসেবেই জানবেন। ওয়ার্ডপ্রেসের একটি টেমপ্লেট ব্যবহার করে আপনি আপনার সাইটের সব কনটেন্টকে আপনার ইচ্ছাধীন নিয়ন্ত্রন করতে পারেন।

ওয়ার্ডপ্রেস থিম সিম্পল

একটি ওয়ার্ডপ্রেস থিম অনেক গুলো ফাইল ব্যবহার করে তৈরী হয়, যেগুলোর সমন্বয়য়ে আপনার সাইটে ব্যবহৃত থিমটি গ্রাফিকাল চেহারা পায়। যেমনঃ টেম্পলেটের জন্য প্রয়োজনীয় ইমেজ ফাইল। থিমটির কাঠামোকে ধরে রাখতে স্টাইল সীট(style.css) ফাইল, এবং এইচটিএমএল (.html) এবং পিএইচপি(.php) এর সমন্বয়য়ে ফ্যাংশনাল ফাইল।

এককথায়, ইমেজ, স্টাইল এবং ফ্যাংশনাল ফাইলের সমন্বয়য়ে আপনার ওয়েবসাইট/ওয়েব্লগ এর কনটেন্টকে পাঠক বা গ্রাহকের সামনে দৃষ্টিনন্দন করে উপস্থাপন করার জন্য ওয়েবসাইট/ওয়েব্লগ এর যে অবয়ব তৈরী করা হয় সেটাই থিম।

ওয়ার্ডপ্রেস সিএমএস-টি আপনার ডোমেইনে ইন্সটল করার পরপরই আপনি বাই ডিফল্ট যে থিমটি পাবেন সেটির নামঃ Twenty Eleven। ওয়ার্ডপ্রেসের আরও থিম দেখতে পারেন ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরিতেঃ http://wordpress.org/extend/themes/

এছাড়া আরও থিম পাবেনঃ

http://wordpressthemesbase.com/
http://freewordpressthemes.com/
http://wptemplates.org/
http://freewpthemes.net/
http://wpskins.org/
http://wpcorner.com/
http://skinpress.com/

ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আপনি ২ ভাবে থিম ইন্সটল করতে পারেন- ১. সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (Appearnace>Themes) থেকে এবং ২. এফটিপি সফটওয়্যার দিয়ে সার্ভারে আপলোড করে। এগুলো নিয়ে পরের পোস্টে বিস্তারিত আলোচনা করবো।

ওয়ার্ডপ্রেস প্লাগিংসঃ প্লাগিংস হচ্ছে ওয়ার্ডপ্রেস সাইটের এমন একটি টুলস যা কিছু নির্দিষ্ঠ ফাংশনাল কমান্ড ব্যবহার করে ইউজার এর কাজের চাহিদা পূরণ করে থাকে। আর ওয়ার্ডপ্রেস এর সফলতার এবং জনপ্রিয়তার জন্য প্লাগিংস এর অবদান সবচেয়ে বেশি। প্লাগিংস দিয়ে আপনি চাইলেই আপনার সাইটের পুরো কাঠামকেই নিয়ন্ত্রন করে নিতে পারেন। আপনি চাইলে প্লাগিংস দিয়ে আপনার সাইটের লিখা/পোস্টগুলোকে নিয়ন্ত্রন করতে পারেন।

ওয়ার্ডপ্রেস প্লাগিংস

এককথায়ঃ আপনি যেমনটা চাইবেন সেই ধরনের অসংখ্য প্লাগিংস ওয়ার্ডপ্রেসের প্লাগিংস ডিরেক্টরিতে খুঁজে পাবেনঃ http://wordpress.org/extend/plugins/ । ওয়ার্ডপ্রেস থীমের মতো প্লাগিংসও অনেক গুলো ফাইল ব্যবহার করে তৈরী করা হয়, যা উপরে আলোচনা করেছি।

ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আপনি প্লাগিংসও ২ ভাবে ইন্সটল করতে পারেন- ১. সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (Pluging) থেকে এবং ২. এফটিপি সফটওয়্যার দিয়ে সার্ভারে আপলোড করে। এগুলো নিয়ে পরের পোস্টে বিস্তারিত আলোচনা করবো।

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিংস নিয়ে প্রাথমিক আলোচনা এখানেই শেষ! দেখা হবে সামনের পোস্টিং এ! 🙂

সেই প্রত্যাশায় সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

Series Navigation<< ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ থিম ইন্সটল ও পরিচালনা!ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ পাঠক মন্তব্য পরিচালনা! >>
Print Friendly, PDF & Email

3 COMMENTS

  1. আমার সাইটে প্লাগিংস মেনু খুজে পাচ্ছিনা ।ফলে আপনার টিউটরিয়াল কাজ করতে পারছি না । এখন আমি কি করব?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.