ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ থিম ইন্সটল ও পরিচালনা!

6
700 বার দেখা হয়েছে।
ওয়ার্ডপ্রেস লোগো

ওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। গত পর্বে সংক্ষেপে আলোচনা করেছিলাম ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিংস নিয়ে। আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল এবং পরিচালনা করার পদ্ধতি নিয়ে।

মূল আলোচনা শুরু করার পূর্বে আবারো বলছি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আপনি ২ ভাবে থিম ইন্সটল করতে পারবেন- ১. সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (Appearnace>Themes) থেকে এবং ২. এফটিপি সফটওয়্যার দিয়ে ওয়ার্ডপ্রেস প্লাগিংস ডিরেক্টরিতে আপলোড করে।

চলুন ইন্সটল করার পদ্ধতি নিয়ে আলোচনা শুরু করা যাক…

১. আপনার ওয়ার্ডপ্রেস সাইটের লগিন করে করে ড্যাশবোর্ডে আসুন। সেখানে থেকে Appearance> Themes ক্লিক করুন। নিচের চিত্র দেখুন…

ওয়ার্ডপ্রেস থিম সেকশন

২. Appearance> Themes ক্লিক করার পর আপনি নিচের পেজটি পাবেন। সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পরপরই যে থিম সিলেক্ট করা থাকে সেটি প্রদর্শন করবে। এবং আরও কি কি থিম Available আছে তাও দেখাবে নিচের মতো… নতুন থিমইন্সটল করতে Install Themes ট্যাবে ক্লিক করুন …

থিম ইন্সটল পেজ

৩. পরের পেজে ফিল্টারিং এর মাধ্যমে আপনি বিভিন্ন ক্যাটাগরি এবং কীওয়ার্ড অনুযায়ী থিম অনুসন্ধান করতে পারবেন।

থিম install পেজ

৪. ঐ পেজে থেকেই Upload এ ক্লিক করুন।

Upload ক্লিক করুন

৫. এবার ব্রাউজ করুন থিম নির্বাচনের জন্য…

থিম ব্রাউজ করুন

৬. আপনার হার্ডডিস্কের যেখানে থিম রয়েছে সেখানে থেকে থীমটি নির্বাচন করুন এবং Open ক্লিক করুন।

থিম ওপেন করুন

৭. এবার থীমটি আপনার সাইটের থিম ডিরেক্টরিতে ইন্সটল করার জন্য Install Now তে ক্লিক করুন।

Install Now ক্লিক করুন

৮. কিছুক্ষনের মধ্যে আপনার আপলোড করা থিমটি স্বয়ংক্রিয়ভাবে আনজিপ হয়ে সাইটের থিম ডিরেক্টরিতে ইন্সটল হয়ে যাবে। এবার থিমটিকে আপনার সাইটের জন্য এক্টিভেট করার পালা। Activate করার আগে সেই থিমটি আপনার সাইটে দেখতে কেমন হবে সেটা দেখার জন্য Activate এর পাশের Preview তে ক্লিক করুন। দেখা শেষে Activate এ ক্লিক করুন।

থিম এক্টিভেট করুন

৯. এবার সাইটের ড্যাশবোর্ডে আপনার সদ্য ইন্সটল করা থিমটি দেখাবে। নিচের মতো…

এক্টিভেট হবার পরে থিম ডিরেক্টরি পেজ

নোটঃ আপনি থিম এক্টিভেশন এর পর সাইটে ব্রাউজ করে দেখবেন আপনার সাইটে থিম ঠিকমতো প্রদর্শন করছে কিনা। আপনি যে থিমটি ইন্সটল করবেন সেটা এই টিউটোরিয়ালের থিমের সাথে যে মিলতেই হবে এমনটা বাধ্যতামুলক না। তাই, থিমের সাথে মিল না খুঁজে টিউটোরিয়ালের বিষয়বস্তুর সাথে আপনার কাজের মিলগুলো লক্ষ করুন। 🙂

চলুন এবার আমাদের সাইটের সাইডবারে আরও তথ্য প্রদর্শনের জন্য কিছু উইজেট(গ্যাজেট) যুক্ত করি…

১০. ড্যাশবোর্ডের Appearance> Widgets এ ক্লিক করুন…

সাইডবার উইজেট সেকশন

১১. Widgets এ ক্লিক করার পর নিচের মতো পেজ পাবেন। সেখানে থেকে আপনার প্রয়োজন মতো সাইডবার উইজেটগুলো ড্রাগিং-ড্রপিং এর মাধ্যমে সাইডবার সেকশনে যুক্ত করুন নিচের মতো। যুক্ত করার সাথে সাথে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে সেভ হয়ে যাবে।

সাইডবার উইজেট পেজ থেকে উইজেট যুক্ত করা

১২. আপনার প্রয়োজন মতো সাইডবার উইজেটগুলো ড্রাগিং-ড্রপিং এর মাধ্যমে সাইডবার সেকশনে যুক্ত করা হয়ে গেলে এবার আপনার সাইটের ইউআরএল ব্রাউজ করুন। সব ঠিকঠাক থাকলে আপনার সাইট নিচের মতো(আপনার থিম অনুযায়ী) প্রদর্শন করবে।

থিম এবং উইজেট এক্টিভেশনের পরে আপনার ওয়েব্লগ

ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল এবং পরিচালনা নিয়ে বিস্তারিত আলোচনা এখানেই শেষ! দেখা হবে সামনের পোস্টিং এ! 🙂

সেই প্রত্যাশায় সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

Series Navigation<< ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ প্লাগিংস ইন্সটল ও পরিচালনা!ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালঃ থিম ও প্লাগিং কি? >>
Print Friendly, PDF & Email

6 COMMENTS

  1. থিমে পেজ তৈরী করার পর সাব পাজ তৈরী করবো কিভাবে?

    অনুগ্রহ করে বাংলায় মন্তব্য করুন ~ মডেরেটর- রংপুরসোর্স ব্লগ।

    • http://www.blog.rangpursource.com/article-id/703 এই পোষ্টটি ফলো করে পেজ করে নেন তারপর। একইভাবে আর একটি পেজ করুন তবে নতুন পেজটি পাব্লিশ করার আগে ডান পাশের Page Attribute থেকে Parent হিসেবে আপনি যে পেজে আন্ডারে সাব পেজ করতে চাইছেন সেতা সিলেক্ট করে দিয়ে Publish করুন। 🙂

  2. Theme customization নিয়ে একটা লিখা লিখলে ভালো হয়।আমার একটা প্রশ্ন ছিল।Dashboard এর মেন্যু গুলা কি কাজে লাগে।অইখানে create menu করলে theme এ মেনুগুলো আসে না কেন?

    • ড্যাশবোর্ডের মেন্যু গুলো সম্পর্কে বিস্তারিত পোষ্টটি পড়ুনঃ http://www.blog.rangpursource.com/article-id/680 নতু মেন্যু তৈরি করে থিমে প্রদর্শন করানোর জন্য আপনাকে কাস্টম মেন্যু সেট কর‍তে হবে মেন্যু সেকশন থেকে! এটা নিয়ে বিস্তারিত নেটে সার্চ করলেই পাবেন। আর আমি এটা নিয়েও শীঘ্রই পোষ্ট দিবো। 🙂

  3. শাওন ভাই সালাম নিবেন।আমি অনেকদিন পর আপনার রংপুরসোর্স ব্লগ এ ঢুকলাম, কথায় আছে “বাড়ির গরু খুলির ঘাস খায় না” কথাটি আমার দাঁড়ায়, আরো ভালোভাবে প্রমাণিত হল, কিন্তু খুলির ঘাসেও যে অনেক পুষ্টিকর উপাদান থাকে তা প্রত্যক্ষভাবে আপনার ব্লগে এসে বুঝতে পারলাম।এখানে ওয়ার্ডপ্রেস সম্পর্কে অনেক কয়েকটি পোস্ট দেখলাম যেখানে ওয়ার্ডপ্রেস এর ব্যাবহার সুন্দরভাবে লিখেছেন এবং আপনার এই পোস্টগুলো থেকে আমি নতুন অনেককিছুই শিখতে পারলাম, যার জন্য আপনাকে ধন্যবাদ না দিয়ে পারছি না।ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরো নতুন পোস্ট আশা করছি………।ধন্যবাদ রংপুরসোর্স ব্লগ কে………।

    • ধন্যযোগ আজাদ ভাইয়া। আপনার কথার সারমর্ম আমি বুঝতে পারছি। তবে এই কথাগুলোর জবার আমার জানা নাই! 🙁 যাহোক, সামনে যান আরও ভাল কিছু দিতে পারি সেই দোয়া রাখবেন।

      ভাল থাকবেন নিরন্তর! 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.